ক্যাটাগরি: খেলাধুলা

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের ম্যাচ যেদিন

দীর্ঘ আট বছর পর আবারও ফিরছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এবার পাকিস্তানে বসতে যাচ্ছে টুর্নামেন্টটি। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবে আটটি দল। ভারতের মাটিতে সবশেষ ওয়ানডে বিশ্বকাপের মাঝেই চূড়ান্ত হয়েছিল আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবে যে আট দেশ।

এরই মধ্যে টুর্নামেন্টের গ্রুপ, সূচি ও ভেন্যু ঠিকঠাক করে একটি খসড়া সূচি তৈরি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে বাংলাদেশকে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের সঙ্গে ‘এ’ গ্রুপে রাখা হয়েছে। গ্রুপের চতুর্থ দল হিসেবে এশিয়ার এই তিন দেশের সঙ্গে থাকছে নিউজিল্যান্ড। গ্রুপ ‘বি’তে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

যদিও টুর্নামেন্টের সূচি ও গ্রুপ পর্ব নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি আইসিসি। তবে ইংল্যান্ডের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ তাদের প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানের প্রস্তাবিত ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সময়সূচিকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন করেছে আইসিসি।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য খসড়া ফিক্সচারে, ১৯ ফেব্রুয়ারি করাচিতে উদ্বোধনী খেলায় স্বাগতিক পাকিস্তান নিউজিল্যান্ডের মুখোমুখি হবে। টুর্নামেন্টের সবচেয়ে হাই-প্রোফাইল ম্যাচটি ১ মার্চ লাহোরে, পাকিস্তান বনাম ভারত।

‘মিনি বিশ্বকাপ’খ্যাত এই টুর্নামেন্টে বাংলাদেশের অভিযান শুরু হবে ২০ ফেব্রুয়ারি লাহোরে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। বাংলাদেশের পরের ম্যাচ রাওয়ালপিন্ডিতে ২৪ ফেব্রুয়ারি স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে। গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে শান্তদের আবার ফিরতে হবে লাহোরে। লাহোরের আইকনিক গাদ্দাফি স্টেডিয়ামে ২৭ ফেব্রুয়ারি মুখোমুখি হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড।

১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ৯ মার্চ লাহোরের ম্যাচ দিয়ে শেষ হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। রিজার্ভ ডের জন্য ১০ মার্চ রাখা হয়েছে। সেমিফাইনাল হবে ৫ ও ৬ মার্চ করাচি ও রাওয়ালপিন্ডিতে। ১৫ ম্যাচ হবে লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডিতে।

তবে চ্যাম্পিয়ন্স ট্রফির সবকিছুই এখন নির্ভর করছে ভারতের ইচ্ছার ওপর। এর আগেও পাকিস্তানে খেলতে অস্বীকৃতি জানিয়েছিল ভারত। এবারও যদি ভারত না যায়, তাহলে ভেন্যু পরিবর্তিতও হতে পারে। যেমনটা হয়েছিল ২০২৩ বিশ্বকাপের আগের এশিয়া কাপে। সেবার ‘হাইব্রিড মডেলে’ শ্রীলঙ্কা-পাকিস্তান মিলে আয়োজন করা হয় এশিয়া কাপ। তবে পাকিস্তান নিজেদের দেশে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে খুব আশাবাদী।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার