ক্যাটাগরি: লাইফস্টাইল

ত্বক উজ্বল করতে কোন ফলগুলো খাবেন?

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে রূপচর্চাই যথেষ্ট নয়। বরং খাবারের দিকে মনোযোগ দেওয়া বেশি জরুরি। কারণ এমন কিছু খাবার আছে যেগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। তার মধ্যে অন্যতম হলো ফল। বিভিন্ন ধরনের ফল ত্বকের ফর্সাভাব বজায় রাখতে কাজ করে।

ত্বকের জন্য উপকারী ফল খাওয়ার পাশাপাশি বাদ দিতে হবে এমন খাবার যেগুলো ত্বকের জন্য ক্ষতিকর। প্রসেসড ফুড, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, ডিপ ফ্রায়েড খাবার ত্বকের জন্য ক্ষতিকর। তাই এগুলো এড়িয়ে চলবেন। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন ফলগুলো আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করবে-

পেঁপে

পরিচিত একটি ফল পেঁপে। পাকলে বেশ মিষ্টি স্বাদের খেতে এই ফল। শুধু স্বাদই নয়, এটি নানাভাবে শরীরের উপকারও করে। আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও ভূমিকা রাখতে পারে পেঁপে। এতে থাকে প্যাপেইন নামক এনজাইম। এর এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করে। যে কারণে নিয়মিত পেঁপে খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় দ্রুতই।

স্ট্রবেরি

স্ট্রবেরি ভিনদেশি ফল হলেও এখন আমাদের দেশে বেশ সহজলভ্য। সুস্বাদু এই ফলও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করতে পারে। আসলে উপকারী এই ফল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। যে কারণে স্ট্রবেরি আমাদের ত্বকের নানা উপকারে আসে। বিশেষ করে পিগমেন্টেশন কমানো এবং উজ্জ্বলতা বাড়ানোর মতো কাজে সাহায্য করতে পারে স্ট্রবেরি।

কিউই

কিউই ফলের স্বাদ পছন্দ করেন কি? এটিও বিদেশি ফল তবে আমাদের দেশে পর্যাপ্ত পাওয়া যায়। এই ফল ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। তাই নিয়মিত কিউই ফল খেলে তা ত্বকের কোষকে পুষ্ট করতে এবং ত্বকের ভেতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করতে কাজ করে। খাবারের তালিকায় এসব ফল যোগ করার পাশাপাশি ফেসমাস্ক তৈরিতেও কাজে লাগাতে পারেন ফলগুলো।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার