ক্যাটাগরি: অর্থনীতি

চামড়া সংরক্ষণে হিমাগার সুবিধা চান ব্যবসায়ীরা

কোরবানির পশুর চামড়া যথাযথভাবে সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও পচন রোধে নাটোর, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে আড়ত পর্যায়ে হিমাগার সুবিধা চান কাঁচা চামড়া ব্যবসায়ী ও ট্যানারিমালিকেরা। তাদের মতে, বিভিন্ন অঞ্চলে অব্যবহৃত হিমাগার আধুনিকায়নের মাধ্যমে অল্প সময়ে চামড়া সংরক্ষণের সংকট দূর করা সম্ভব। এতে প্রতিবছর বিপুল পরিমাণ কোরবানির পশুর চামড়া নষ্টের হাত থেকে রক্ষা পাবে।

শনিবার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত সভায় এসব কথা উঠে আসে। এফবিসিসিআইর চামড়া খাত সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান শাহীন আহমেদের সভাপতিত্বে সভায় কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. সাইফুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি আমিন হেলালী বলেন, কাঁচা চামড়া সংরক্ষণে সরকারকে প্রতিটি জেলায় সংরক্ষণ ব্যবস্থা শক্তিশালী করতে হবে। প্রয়োজনে এই উদ্যোগে বেসরকারি খাতকে যুক্ত করা যেতে পারে। শুধু রপ্তানির জন্য নয়, নিজেদের জন্য পণ্য উৎপাদনেও চামড়াশিল্পের শতভাগ কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে।

সাইফুল ইসলাম বলেন, চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি প্রবৃদ্ধিতে এলডব্লিউজি সনদ না থাকাই বড় বাধা।

চামড়াশিল্পের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ দেওয়ার দাবি জানিয়ে শাহীন আহমেদ বলেন, রপ্তানি বাড়াতে চীনসহ পার্শ্ববর্তী দেশে চামড়া রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান নন-ট্যারিফ বাধা দূর করতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার