ক্যাটাগরি: আন্তর্জাতিক

১০ বিলিয়ন পাসওয়ার্ড চুরি, হ্যাকিংয়ের ইতিহাসে রেকর্ড

বিশ্বে হ্যাকিং ইতিহাসে সবচেয়ে বেশি পাসওয়ার্ড ফাঁসের ঘটনায় ইতিমধ্যে তোলপাড় শুরু হয়েছে। ‘ফোর্বস’ এর রিপোর্ট অনুযায়ী, ‘ওবামা কেয়ার’ নামে এক হ্যাকার চুরি করা প্রায় ৯৯৫ কোটি পাসওয়ার্ডের একটি সংকলন প্রকাশ করেছে। এই পাসওয়ার্ডগুলির মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া পার্সওয়ার্ড থেকে ব্যাংকিং পাসওয়ার্ড।

জানা গেছে, এই পাসওয়ার্ড হ্যাকিং রাতারাতি হয়নি। প্রায় এক দশক ধরে একটু একটু করে এই পাসওয়ার্ড হ্যাক করা হয়। হ্যাক করা পাসওয়ার্ডগুলোতে পুরনো ও নতুন সব ধরনের পাসওয়ার্ডই রয়েছে। হ্যাকাররা ব্রুট ফোর্স প্রক্রিয়া ব্যবহার করে এই কাজ করেছে। ‘দ্য রক ইউ ২০২৪’ নামের এই সংকলন একটি বিশেষ ফাইলে নিয়ে তা ক্রাইম ফোরামে তুলে ধরা হয়েছে।

এতে খুব সাধারণ পাসওয়ার্ডও রয়েছে। ‘ওবামা কেয়ার’ নামের ওই হ্যাকার হ্যাকিংয়ের সময় সাধারণত লিখে থাকে, এই বছরের বড় দিন অনেকটা আগেই এসে গেল, রইল তোমাদের বড়দিনের উপহার। এত বড় সাইবার অপরাধ গোটা বিশ্বকে নাড়া দিয়ে দিয়েছে। এর আগে ২০২১ সালে ‘রক ইউ ২০২১’ ফাঁস করেছিল হ্যাকাররা।

সতর্ক থাকতে যা করবেন: পাসওয়ার্ড একটা নির্দিষ্ট সময় অন্তর অন্তর পাল্টে নিতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বছরের কোনো একটি নির্দিষ্ট দিনকে বেছে নিয়ে সেদিন সব পাসওয়ার্ড পাল্টে ফেলুন। ব্যাংকের অ্যাপের লগইন পিন, আর্থিক লেনদেন সংক্রান্ত অ্যাপের পিন, ডেবিট কার্ডের পিনও পাল্টে ফেলার কথা বলা হচ্ছে। এছাড়া আপনি টাকার লেনদেন করেননি কিংবা টাকার লেনদেন হয়ে গিয়েছে- এমন একটি ম্যাসেজ আপনার কাছে আসলে থাকলে অবশ্যই সতর্ক থাকবেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার