ক্যাটাগরি: জাতীয়

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উৎপাদন বাড়াতে হবে: দীপু মনি

দেশের জনসংখ্যা বাড়লেও কৃষি জমির পরিমান কমছে বলে উল্লেখ করেছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বেশি করে উৎপাদনশীলতা বাড়ানো প্রয়োজন। এ ক্ষেত্রে আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে প্রযুক্তি ব্যবহার করে চাহিদার সঙ্গে সমন্বয় রাখতে হবে।

শনিবার (৬ জুলাই) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসন ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্যসেবার মান বজায় রাখতে সবাইকে খাদ্য গ্রহনে সচেতন হতে হবে। কেউ অসুস্থ হলে এর দায়দায়িত্ব পরিবারকে বহন করতে হয়। তাই আমাদের সবার উচিত প্রত্যেকের জায়গা থেকে দায়িত্বশীল ভূমিকা নিয়ে খাদ্য অভ্যাস বজায় রাখা। দেশে উৎপাদন পর্যায় অনেক সমস্যা আছে। অনেক উৎপাদন পর্যায়ে রাসায়নিক দ্রব্য, কীটনাশক ব্যবহার করছে, যা মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

দীপু মনি আরও বলেন, সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে পারলেই আমরা নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবো। আমাদেরও উচিত খাদ্য গ্রহনের ক্ষেত্রে সচেতনতা সৃষ্টি করা। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক উন্নত। এখন কেউ না খেয়ে থাকে না। নিরাপদ খাদ্য প্রাপ্তি মানুষের সাংবিধানিক অধিকার। মানুষের এই অধিকার পূরণ করতে আমাদের সরকার ‘নিরাপদ খাদ্য আইন’ প্রণয়ন করেছে।

শেয়ার করুন:-
শেয়ার