ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো ডেনমার্ক

ইউরোপের ধনী দেশে ডেনমার্ক বিদেশি শিক্ষার্থীদের সুসংবাদ দিয়েছে। দেশটি শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরিতে কাজের সময় বাড়িয়েছে।

দ্য ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেনমার্কে এখন থেকে বিদেশি শিক্ষার্থীরা মাসে ৯০ ঘণ্টা কাজ করতে পারবেন। এই নির্বাহী আদেশ দেশটিতে ১ জুলাই থেকে কার্যকর হয়েছে।

কোপেনহেগেন কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে। ডেনমার্ক কট্টর অভিবাসন নীতির দেশ হিসেবে পরিচিত। দেশটিতে কম বেকারত্বসহ শক্তিশালী চাকরির বাজার রয়েছে।

ফলে খণ্ডকালীর কাজের জন্য দেশটি বেশ ভালো বাজার হিসেবে পরিচিত হয়ে উঠছে। রেস্তোরাঁ, হসপিটালিটি এবং গ্রাহকসেবার মতো বিভিন্ন খণ্ডকালীন কাজের জন্য বেশ জনপ্রিয় দেশটি।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ন্যূনতম ডেনমার্কে মজুরিও বেশি। বর্তমানে দেশটিতে প্রতি ঘণ্টায় ১১০ ড্যানিশ ক্রোন আয় করা যায়। যা ১৪.৭৫ ইউরোর সমান।

ইউরোপের এই দেশটিতে বিদেশি শিক্ষার্থীরা বৈধভাবে এতদিন সপ্তাহে ১৫ থেকে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পেতেন। নতুন ঘোষণার ফলে ছাত্রছাত্রীরা আরও বেশি কাজ করার সুযোগ পাবেন।

ডেনমার্কের ইমিগ্রেশন সার্ভিসের ঘোষণা অনুসারে, গত ১ জুলাই থেকে দেশটিতে থাকা বিদেশি শিক্ষার্থীরা মাসে ৯০ ঘণ্টা কাজ করতে পারবেন। এছাড়া তারা বছরের তিন মাস ফুলটাইম কাজ করার সুযোগ পাবেন। এ তিন মাস হলো জুন, জুলাই এবং আগস্ট।

ডেনমার্কের সরকারি ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ইন্টিগ্রেশন এজেন্সি (এসআইআরআই) জানিয়েছে, দেশটিতে সফলভাবে ব্যাচেলর বা মাস্টার্স শেষ করার পর বৈধ শিক্ষার্থীদের রেসিডেন্সি পারমিটের মেয়াদ শেষ হলে তারা চাকরির খোঁজে ছয় মাসের জন্য মেয়াদ বাড়ানোর আবেদন করতে পারবেন।

এটি একজন প্রার্থী সর্বোচ্চ তিন বছরের জন্য নবায়ন করতে পারেন। মেয়াদ শেষ হওয়ার চার মাস আগে নবায়নের জন্য আবেদন করতে হবে।

এছাড়া দেশে বসবাসরত অভিবাসীদের পরিবারের সদস্যদের রেসিডেন্সি পারমিটও পরিবর্তন করা হয়েছে। অতঃপর তারা পরিবারের সদস্যদের বসবাসের সময়কালকে আবেদনকারীর সময়কালের মতো করে দেয়।

নতুন নিয়মের অধীনে, শেনজেন এবং ফাস্ট-ট্র্যাক স্কিমের অধীনে অভিবাসীদের পরিবারের সদস্যরাও তাদের মূল আবেদনকারীর মতো একই সময়কালের আবাসিক পারমিট পাবেন।

শেয়ার করুন:-
শেয়ার