ধাতুর বাজারে চাঙ্গা অ্যালুমিনিয়ামের দাম

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৫ ০৯:৪৬:২০

ধাতুর বাজারে বাড়তির পথে রয়েছে অ্যালুমিনিয়ামের দাম। এ ধারাবাহিকতায় লন্ডন মেটাল এক্সচেঞ্জে (এলএমই) ব্যবহারিক ধাতুটির দাম বেড়ে দেড় বছরের সর্বোচ্চের কাছাকাছি উন্নীত হয়েছে। প্রতি টন অ্যালুমিনিয়াম দাম উঠেছে প্রায় ১ হাজার ৯২০ ডলারে। মূলত আন্তর্জাতিক বাজারে চাহিদা আগের তুলনায় বেড়ে যাওয়ায় ব্যবহারিক ধাতুর বাজারে অ্যালুমিনিয়ামের দাম ক্রমেই চাঙ্গা হতে শুরু করেছে। খবর মেটাল বুলেটিন ও বিজনেস রেকর্ডার।

এক মাস আগেও এলএমইতে প্রতি টন অ্যালুমিনিয়ামের দাম ১ হাজার ৮৪০ ডলারের কাছাকাছি ছিল। গত ১৩ অক্টোবর ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে ব্যবহারিক ধাতুটি টনপ্রতি ১ হাজার ৮৪১ ডলারে বিক্রি হয়। এরপর চাঙ্গা হতে শুরু করে অ্যালুমিনিয়ামের বাজার। ১৬ অক্টোবর ব্যবহারিক ধাতুটির দাম টনপ্রতি ১ হাজার ৮৬৫ ডলার ৫০ সেন্টে ওঠে।

এর পর থেকে এলএমইতে অ্যালুমিনিয়ামের দাম অনেকটাই কমে আসে। ২৯ অক্টোবর ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি টন অ্যালুমিনিয়াম ১ হাজার ৭৮৬ ডলারে বিক্রি হয়। তবে নভেম্বরের প্রথম কার্যদিবসে ব্যবহারিক ধাতুটি বিক্রি হয় টনপ্রতি ১ হাজার ৮৩৪ ডলার ৫০ সেন্টে। চলতি মাসে ক্রমেই চাঙ্গা হয়ে উঠেছে অ্যালুমিনিয়ামের দাম।

এলএমইতে ৩ নভেম্বর প্রতি টন অ্যালুমিনিয়াম ১ হাজার ৮৯১ ডলারে বিক্রি হয়। মূল্যবৃদ্ধির ধারাবাহিকতায় ৯ নভেম্বর এলএমইতে ব্যবহারিক ধাতুটির দাম টনপ্রতি ১ হাজার ৯০০ ডলারের মাইলফলক ছাড়িয়ে যায়। সর্বশেষ কার্যদিবসে এলএমইতে ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি টন অ্যালুমিনিয়াম ১ হাজার ৯১৮ ডলারে বিক্রি হয়েছে।

অর্থসংবাদ/এসএ

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।