ক্যাটাগরি: আন্তর্জাতিক

আয়কর না দেওয়ায় পাকিস্তানে ২ লাখ সিম ব্লক

আয়কর রিটার্ন জমা না দেওয়ায় পাকিস্তানে ২ লাখ ১০ হাজার সিম সাময়িকভাবে স্থগিত বা ব্লক করা হয়েছে। দেশটির কর কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। করজাল আরও বাড়ানোর জন্য ইসলামাবাদ চেষ্টা করছে, কিন্তু অনেক করদাতা রিটার্ন জমা দেন না বলে তাঁদের বাধ্য করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পাকিস্তানের ২৪ কোটি মানুষের মধ্যে মাত্র ৫২ লাখ মানুষ ২০২২ সালে আয়কর রিটার্ন জমা দিয়েছিলেন।

পাকিস্তানের ফেডারেল রেভিনিউ বোর্ড (এফবিআর) গত এপ্রিলে এ-সংক্রান্ত আদেশ জারি করে। এর পর থেকে তারা টেলিযোগাযোগ কর্তৃপক্ষকে সিমের তালিকা পাঠানো শুরু করে। সেই থেকে এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজার সিম কার্ড ব্লক করা হয়। তবে এফবিআর জানিয়েছে, ব্লক করা সিমের মধ্যে ৬২ হাজার সিম পরে আবার চালু করা হয়েছে।

এফবিআরের তথ্য কর্মকর্তা বখতিয়ার মুহাম্মদ বলেন, ‘আমরা সেই সব সিম আবার খুলে দিয়েছি, যেগুলোর ব্যবহারকারীরা কর পরিশোধ করেছেন। নিজে থেকে কেউ কর পরিশোধ করার জন্য আসেননি। তবে আমরা পথ খুঁজে বের করেছি কীভাবে তাঁদের কর পরিশোধে বাধ্য করা যায়।’

পাকিস্তানে চারটি টেলিফোন কোম্পানি মুঠোফোন বা মোবাইল ফোন সেবা দিয়ে থাকে। দেশটিতে মুঠোফোনের মোট গ্রাহকসংখ্যা ১৯ কোটি ২০ লাখ। দেশটিতে মুঠোফোন নিতে হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের বিপরীতে তা নিবন্ধন করতে হয়। তবে এই পরিচয়পত্র ব্যবহার করে একাধিক সিম কেনা যায়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার