ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ সম্পর্ক প্রতিষ্ঠার গোপন আলোচনায় নাইজার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৪ ১৮:২৫:৫৩

ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ সম্পর্ক প্রতিষ্ঠার জন্য গোপন আলোচনা শুরু করেছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজার। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদান ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে চুক্তি স্বাক্ষর করার পর নাইজার একই পথ অনুসরণ করছে।

ইসরায়েলের হিব্রু ভাষার দৈনিক পত্রিকা ইয়েদিওত অহরোনোথ গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এখন এই জল্পনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে যে, সর্বশেষ মুসলিম রাষ্ট্র হিসেবে পশ্চিম আফ্রিকার দেশ নাইজার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলের গণমাধ্যমে খবর বের হচ্ছে যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান নাইজারের কর্মকর্তাদেরকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে উৎসাহিত করছেন।

ইসরায়েলের অহরোনোথ পত্রিকাটি এক প্রতিবেদনে জানিয়েছে যে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে যদি নাইজারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বাজুম আগামী ২৭ ডিসেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে পারেন তাহলে ইসরায়েল এবং নাইজারের মধ্যে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা হবে।

অর্থসংবাদ/এসএ

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।