ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বেড়েছে সূচক-লেনদেন

দীর্ঘদিন ধরে পতনের বৃত্তে আটকে ছিল দেশের পুঁজিবাজার। এমন পতনের কারণে বিনিয়োগকারীদের মাঝে বিরাজ করছে নানা রকম অস্থিরতা। টানা দরপতনের মধ্যে পরপর দুই দিন উত্থানে রয়েছে দেশের শেয়ারবাজার। এর মধ্যে গত দিনের তুলনায় সূচক আরও বাড়লো। এটি পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (৩ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এদিন ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৩৩ দশমিক ৬৫ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ৮ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১১৮৬ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ৮ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ১৯১২ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে এক লাখ ৬৫ হাজার ৬৪৬ বারে ১৭ কোটি ৭ হাজার ২২৯টি শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। যার বাজার মূল্য ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

বুধবার ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৪১টি কোম্পানির, বিপরীতে ৯৭ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার