ক্যাটাগরি: অর্থনীতি

পোশাক শিল্পে চীনা বিনিয়োগ চায় বিজিএমইএ

উচ্চ মূল্যের তৈরি পোশাক উৎপাদনে বস্ত্র খাতে চীনা বিনিয়োগ চায় তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। তৈরি পোশাকের রপ্তানি বাণিজ্যের অন্যান্য ক্ষেত্রেও দেশটির উদ্যোক্তাদের সহযোগিতা চাওয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

ঢাকা সফররত চীনের বেসরকারি খাতের একটি বাণিজ্য প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এই প্রত্যাশার কথা জানান বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি। মঙ্গলবার রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত বৈঠকে চীনা প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফুজিয়ান কুনফেং মেশিনারি কোং লিমিটেডের সভাপতি জু জিনশান।

বৈঠকে চীনা প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে আলোচনায় অংশ নেন জু জিনশান, চেন কি পিং এবং ইয়াং মিং মিং। বিজিএমইএর পক্ষে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহসভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী ও পরিচালক মো. জাকির হোসেন।

আলোচনায় বিজিএমইএ সভাপতি বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ, বিশেষ করে ওভেন ও নন-কটন টেক্সটাইল ও উচ্চ মূল্য সংযোজনকারী পোশাক শিল্পে বিনিয়োগ ও বানিজ্য বাড়ানোর ওপর গুরুত্ব দেন। উচ্চ মূল্যের পণ্য, বিশেষ করে ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদন এবং সেই সঙ্গে আরও উচ্চমূল্যের পোশাক তৈরিতে সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ যে ক্রমবর্ধমানভাবে প্রযুক্তি ও যন্ত্রপাতি আপগ্রেড করার ওপর গুরুত্ব দিচ্ছে বলে জানান তিনি।

এর পরিপ্রেক্ষিতে তিনি বলেন, বাংলাদেশে হাই-এন্ড টেক্সটাইল এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে চীনা বিনিয়োগ আসলে উভয়পক্ষই লাভবান হবে। আলোচনায় উভয় পক্ষই বাংলাদেশের বিশেষ করে উচ্চ-মূল্যের, ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের চলমান প্রচেষ্টাগুলোর উপর জোর দিয়ে একসঙ্গে আরও ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে একমত পোষণ করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার