ক্যাটাগরি: ধর্ম ও জীবন

আল্লাহর সাহায্য পাওয়ার সহজ উপায়

মানুষ ততক্ষণ পর্যন্ত আল্লাহর সাহায্য পায়, যতক্ষণ তারা একে অপরের উপকারী থাকে। যখনই তারা পারস্পরিক কল্যাণকামিতার পরিবর্তে অকল্যাণ কামনায় লিপ্ত হয়ে যায়, যখনই তাদের মধ্যে তৈরি হয় খিয়ানতের পরিবেশ, তখনই আল্লাহতায়ালা সাহায্য উঠিয়ে নেন।

সুতরাং যারা এহেন অবস্থায় পতিত তারা অতিসত্বর ইসলামের সাম্যের পথে ফিরে আসতে হবে। সবসময় অন্যের কল্যাণকামী হতে হবে। পরস্পরকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে সামাজিক সুন্দর পরিবেশ সৃষ্টি করতে হবে। তবেই আল্লাহ তাআলা আমাদেরকে সাহায্য করবেন।

পবিত্র কোরআনে বলা হয়েছে, ‌আমি ইউনুসকে উদ্ধার করেছি এবং এভাবেই আমি আমার মুমিন বান্দাদের উদ্ধার করে থাকি। এজন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এই দোয়া বিপদগ্রস্তদের দোয়া। ক্রান্তিকালে যে বান্দা আল্লাহকে এই দোয়ার মাধ্যমে স্মরণ করে, আল্লাহ তার ডাকে সাড়া দেন।

যে কেউ যখনই বিপদগ্রস্ত হবে, এই দোয়া পড়ে আল্লাহর কাছে সাহায্য চাইবে। আল্লাহর কাছে এই দোয়ার মাধ্যমে সাহায্য চাইলে ইনশাআল্লাহ তিনি বান্দাকে বিপদ থেকে উদ্ধার করবেন। দোয়াটি হলো- উচ্চারণ : ‘লা-ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনায যালিমীন।’

অর্থ : আপনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই; আপনি পবিত্র, মহান। অবশ্যই আমি সীমালঙ্ঘনকারীদের একজন হয়ে গেছি। (সুরা আম্বিয়া : আয়াত ৮৭)

শেয়ার করুন:-
শেয়ার