ক্যাটাগরি: সারাদেশ

সিগন্যাল ত্রুটিতে মাঝপথে থামলো সোনার বাংলা এক্সপ্রেস

কুমিল্লার লাকসামের সিগন্যাল ত্রুটির কারণে চট্টগ্রাম থেকে ঢাকাগামী বিরতিহীন দ্রুত গতির সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন হঠাৎ থেমে যায় গেছে। বিরতিহীন ট্রেন মাঝপথে হঠাৎ থেমে যাওয়ায় যাত্রীদের মধ্যে উৎকণ্ঠা সৃষ্টি হয়। তবে এ সময় অন্য কোনো ট্রেন না আসায় কোনো ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ট্রেনটি।

সোমবার (১ জুলাই) সন্ধ্যায় লাকসাম রেলওয়ে জংশনের আউটার সিগন্যালে পৌর শহরের উত্তর লাকসাম এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিরতিহীন দ্রুত গতির চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের কোথাও যাত্রাবিরতি নেই। কিন্তু জংশন স্টেশনে প্রবেশ মুখের সিগন্যাল পয়েন্টে লালবাতি জ্বলতে থাকায় ট্রেনটি হঠাৎ আউটারে দাঁড়িয়ে যায়। পরে সবুজ সংকেত দেখালে ১০ মিনিট পর ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। এ ঘটনায় ট্রেনে থাকা যাত্রীদের মধ্যে উৎকণ্ঠা সৃষ্টি হয়। ট্রেনটি লাকসাম-গৈয়ারভাঙ্গা রোডের লেভেলক্রসিংয়ে অবস্থান করায় ওই সড়কেও দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

এ বিষয়ে জানতে চাইলে লাকসাম রেলওয়ে স্টেশন মাস্টার মাহবুবুর রহমান গণমাধ্যমকে জানান, এ ব্যাপারে আমি কিছুই জানি না।

সিগন্যাল বিভাগের দায়িত্বে থাকা কেবিন মাস্টার ইকবাল হোসেন গণমাধ্যমকে জানান, সিগন্যাল কন্ট্রোল বোর্ড কাজ না করায় এ ঘটনা ঘটে। বোর্ডটি ডার্ক হয়েছিল। পরে সিগন্যাল বোর্ড ঠিক হলে সবুজ সংকেত দেখালে ট্রেনটি ১০ মিনিট পর ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

একই ধরনের সিগন্যাল ত্রুটির কারণে গত বছরের ১৬ এপ্রিল লাকসাম-চট্টগ্রাম রুটের হাসনাবাদ রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনের সঙ্গে সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ধাক্কা লেগে অর্ধশত যাত্রী আহত হন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার