ক্যাটাগরি: জাতীয়

বায়ুদূষণের অন্যতম কারণ ফিটনেসবিহীন যান: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, বায়ুদূষণের অন্যতম কারণ ফিটনেসবিহীন যান, কলকারখানা ও ইটভাটা থেকে নির্গত কালো ধোঁয়া। এ ছাড়া দূষণ বাড়াচ্ছে নগরায়ণের ফলে সৃষ্ট ধূলি। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের এমপি মোহাম্মদ সাঈদ খোকনের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বায়ুদূষণে ল্যান্ডফিলের নির্গত মিথেন গ্যাসের প্রভাব আশঙ্কাজনক নয়। এর পরও মিথেন গ্যাস নির্গমন নিয়ন্ত্রণে আধুনিক প্রযুক্তিনির্ভর স্যানিটারি ল্যান্ডফিল ও বর্জ্য থেকে শক্তি উৎপাদন-সংক্রান্ত প্রকল্পের পরিকল্পনা নেওয়া হয়েছে।

চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পরিকল্পিত নগরায়ণ ও বসবাস উপযোগী রাজধানী নির্মাণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভূমি উন্নয়ন, ইমারত নির্মাণ বা পুনর্নির্মাণ অনাপত্তিবিষয়ক প্রবিধান প্রণয়নের উদ্যোগ নিয়েছে। এটি বাস্তবায়িত হলে রাজধানী ঢাকায় অনিয়ন্ত্রিত ভবন নির্মাণ বন্ধ এবং জনঘনত্ব নিয়ন্ত্রণে দৃশ্যমান পরিবর্তন আসবে।

এদিকে নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে সংসদের কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ২২ জুন পর্যন্ত বিডা ওএসএসের মাধ্যমে ১ হাজার ৮৭টি শিল্প প্রকল্প নিবন্ধন দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৬১টি স্থানীয়, ৬০টি যৌথ উদ্যোগে এবং ৬৬টি বিদেশি প্রকল্প। এসব শিল্প প্রকল্পের বিপরীতে মোট বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে ৮ লাখ ৫৬ হাজার ৫০২ কোটি টাকা।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার