জ্বালানি তেলের উত্তোলন বাড়াচ্ছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৪ ১৪:২০:৩৮

রাশিয়া চলতি বছরের আগস্টের ধারাবাহিকতায় সেপ্টেম্বরেও অপরিশোধিত জ্বালানি তেলের উত্তোলন বাড়িয়েছে। এ সময় দেশটিতে অপরিশোধিত জ্বালানি তেল ও কনডেনসেটের (তুলনামূলক হালকা জ্বালানি তেল) সম্মিলিত উত্তোলন আগের মাসের তুলনায় দশমিক ৬ শতাংশ বেড়েছে। যদিও ওপেক প্লাস জোটের আওতায় বৈশ্বিক উত্তোলন হ্রাস চুক্তির শর্ত মেনে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন কমিয়ে আনার কথা দেশটির। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল ও অয়েলপ্রাইসডটকম।

রুশ জ্বালানি মন্ত্রণালয়ের হালনাগাদ তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়ার নিয়ন্ত্রণাধীন কূপগুলো থেকে সব মিলিয়ে ৪ কোটি ৬ লাখ ৫০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল ও কনডেনসেট উত্তোলন হয়েছে, যা আগের মাসের তুলনায় দশমিক ৬ শতাংশ বেশি। দৈনিক হিসাবে এর গড় পরিমাণ ৯৯ লাখ ৩০ হাজার ব্যারেল।

অপরিশোধিত জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেকের সদস্য না হলেও রাশিয়া এ জোটের আওতায় জ্বালানি পণ্যটির বৈশ্বিক উত্তোলন হ্রাস চুক্তির শর্ত মেনে চলছে। এর মাধ্যমে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য কাঙ্ক্ষিত পরিমাণে বাড়ানোর লক্ষ্য ওপেক প্লাস জোটের দেশগুলোর। এর অংশ হিসেবে সংশ্লিষ্ট দেশগুলোর জন্য অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলনে কোটা বেঁধে দেয়া রয়েছে।

ওপেক প্লাসের চুক্তির আওতায় চলতি বছরের মে-জুলাই সময়ে রাশিয়ার কূপগুলো থেকে প্রতিদিন সর্বোচ্চ ৮৪ লাখ ৯২ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলনের কোটা নির্ধারিত ছিল। আগস্ট-ডিসেম্বর সময়ে এ কোটার নির্ধারিত পরিমাণ ঠিক করা হয়েছে দৈনিক সর্বোচ্চ ৮৯ লাখ ৯৩ হাজার ব্যারেল। সেই হিসাবে চলতি বছরের সেপ্টেম্বরে নির্ধারিত কোটার তুলনায় বাড়তি জ্বালানি তেল উত্তোলন করেছে রাশিয়া।

খাতসংশ্লিষ্টরা বলছেন, ওপেক প্লাসের চুক্তিতে কনডেনসেট উত্তোলনের বিষয়ে কিছু বলা হয়নি। কোটা বেঁধে দেয়া হয়নি। সুযোগটি কাজে লাগাচ্ছে রুশ জ্বালানি প্রতিষ্ঠানগুলো। সেপ্টেম্বরে জ্বালানি তেল উত্তোলনের যে হিসাব রুশ জ্বালানি মন্ত্রণালয় দিয়েছে, তাতে কনডেনসেটের তথ্য আলাদা করে দেয়া হয়নি। ফলে চুক্তির শর্ত মেনে চলার পরও করোনা মহামারীর মধ্যেও বাড়তি কনডেনসেট উত্তোলন করছে রাশিয়া, এমনটাই মত তাদের।

তবে রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয় বলছে, ওপেক প্লাসের চুক্তির শর্ত মেনে চলায় চলতি বছরের সেপ্টেম্বরে জ্বালানি তেল উত্তোলন আগের বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশ কমেছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সব মিলিয়ে ৪ কোটি ৬১ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল (কনডেনসেটসহ) উত্তোলন হয়েছিল। দৈনিক হিসাবে এর গড় পরিমাণ ১ কোটি ১২ লাখ ৬০ হাজার ব্যারেল।

অর্থসংবাদ/এসএ

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।