ক্যাটাগরি: জাতীয়

বিমান বাহিনীতে যুক্ত হলো আরেকটি সি-১৩০জে পরিবহন বিমান

আমেরিকার তৈরি আরও একটি সি-১৩০জে পরিবহন উড়োজাহাজ যুক্ত হয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর বহরে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে উড়োজাহাজটি বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে।

বিমান বাহিনীর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আমেরিকার তৈরি ৫টি অত্যাধুনিক সি-১৩০জে পরিবহন উড়োজাহাজে জন্য যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সাথে ক্রয় চুক্তি এবং মার্শাল এরোস্পেস এন্ড ডিফেন্স গ্রুপের সাথে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযোজনের কার্যক্রম চলমান রয়েছে। এরমধ্যে ৫ম উড়োজাহাজটি যুক্তরাজ্য থেকে বিমান বাহিনীর নিজস্ব বৈমানিকের ফেরী মিশনের দেশে আসে। মিশনের নেতৃত্বে ছিলেন বিমান বাহিনীর এয়ার কমডোর সৈয়দ ফকরুদ্দিন মাসুদ।

যাত্রাপথে উড়োজাহাজটি আনতালিয়া (তুরস্ক) ও মাসকাটে (ওমান) যাত্রাবিরতি করে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

উড়োজাহাজটি দেশে পৌছালে রীতি অনুযায়ী এটিকে অভ্যর্থনা জানানো হয়। এসময় বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনার সারাহ ক্রুক উপস্থিত ছিলেন।

বিমান বাহিনী জানায়, সি-১৩০জে অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তি সম্পন্ন একটি উড়োজাহাজ যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে।

অত্যাধুনিক এই উড়োজাহাজের অন্তর্ভূক্তি বিমান বাহিনীর বিশ্বের যে কোন স্থানে পৌঁছানো ও পরিচালন ক্ষমতা বহুলাংশে বৃদ্ধি করবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন:-
শেয়ার