বিশ্বে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত সরবরাহব্যবস্থা, নৌবাণিজ্য কমবে ৪.১%

বিশ্বে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত সরবরাহব্যবস্থা, নৌবাণিজ্য কমবে ৪.১%
করোনা মহামারির প্রভাবে বিশ্বজুড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সরবরাহব্যবস্থা। এতে এ বছর বিশ্বে নৌবাণিজ্য কমবে ৪.১ শতাংশ। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আংকটাড প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

‘রিভিউ অব ম্যারিটাইম ট্রান্সপোর্ট ২০২০’ শীর্ষক প্রতিবেদনটিতে সতর্ক করে বলা হয়, দ্বিতীয় দফায় করোনা মহামারি বিশ্বজুড়ে আবারও ছড়িয়ে পড়ছে। এতে সরবরাহব্যবস্থা ও অর্থনীতি আরো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এর প্রভাব পড়েছে জাহাজ নেটওয়ার্ক ও বন্দরগুলোতে। ফলে স্বল্প সময়ে এ সংকট থেকে পরিত্রাণের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে আশা করা যায়, ২০২১ সালে প্রবৃদ্ধিতে ফিরবে এ খাত। বিশ্বজুড়ে অর্থনৈতিক পুনরুদ্ধারে তখন নৌবাণিজ্যে প্রবৃদ্ধি আসবে ৪.৮ শতাংশ।

আংকটাডের মহাসচিব মুখিশা কিতুই বলেন, ‘করোনা মহামারি থেকে টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধারে সামনের সারিতে থাকবে জাহাজশিল্প। আন্তর্জাতিক সরবরাহব্যবস্থায় গতি ফিরিয়ে আনতে এ খাতই মূল ভূমিকা পালন করবে। ইতিপূর্বে আরেক প্রতিবেদনে আংকটাড জানায়, করোনা মহামারির কারণে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ববাণিজ্য কমেছে ৫ শতাংশ। এক বছর আগের একই সময়ের তুলনায় এ অবনতি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া