ক্যাটাগরি: অর্থনীতি

প্রথম ১১ মাসে এডিপি বাস্তবায়ন ৫৭ শতাংশ

চলতি ২০২৩-২৪ অর্থবছর শেষ হতে বাকি আর মাত্র চারদিন। অর্থবছরের ১১ মাসে অর্থাৎ মে পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অর্ধেক বাস্তবায়ন হয়েছে। এ সময়ে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৭ দশমিক ৫৪ শতাংশ। চার বছরের মধ্যে যা সব থেকে কম।

চলতি বছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন বাবদ খরচ হয়েছে এক লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি টাকা। অথচ এই অর্থবছরে মোট বরাদ্দ ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। ফলে এক মাসে (চলতি জুন মাসে) খরচের টার্গেট এক লাখ ৮ হাজার ১৬ কোটি টাকা।

গত ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে সংশোধিত এডিপি বাস্তবায়নের হার ছিল ৬১ দশমিক ৭৩ শতাংশ। তার আগের অর্থবছরে (২০২১-২২) এ হার ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ। এছাড়া ২০২০-২১ অর্থবছরের একই সময়ে ৫৮ দশমিক ৩৬ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়।

বুধবার (২৬ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এডিপি বাস্তবায়নের হালনাগাদ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে উঠে আসে এসব তথ্য।

আইএমইডি জানায়, আলোচ্য সময়ে এডিপি বাস্তবায়নে এগিয়ে রয়েছে দুর্নীতি দমন কমিশন, বাস্তবায়ন হার ৯৬ দশমিক ৮৫ শতাংশ। এডিপি বাস্তবায়নে সব থেকে পিছিয়ে নির্বাচন কমিশন, ১১ মাসে বাস্তবায়ন মাত্র ৩০ দশমিক ৩ শতাংশ। ৬০০ কোটি ৯১ লাখ টাকা বরাদ্দের মধ্যে এ সময়ে ইসি খরচ করেছে মাত্র ১৮০ কোটি টাকা।

শেয়ার করুন:-
শেয়ার