ক্যাটাগরি: ধর্ম ও জীবন

পবিত্র কাবার চাবি সংরক্ষণের দায়িত্ব পেলেন যিনি

মক্কায় পবিত্র কাবাঘরের চাবি হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। কাবাঘরের সদ্য প্রয়াত চাবিরক্ষক শায়খ সালেহের মৃত্যুর তিনদিন পর ১১০তম দায়িত্বশীল হিসেবে এ চাবি গ্রহণ করেছেন শায়খ আবদুল ওয়াহাব বিন জয়নুল আবেদিন আল-শায়বি। শায়বি পরিবারের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে তাঁর কাছে এ চাবি হস্তান্তর করা হয়।

গত ২৫ জুন আনুষ্ঠানিকভাবে তাঁর কাছে পবিত্র কাবাঘর ও মাকামে ইবরাহিমের চাবি হস্তান্তর করেন সদ্য প্রয়াত শায়খ ড. সালেহের ছেলে আবদুর রহমান। সৌদি আরবের সরকারি টিভি চ্যানেল আল-ইখবারিয়া সূত্রে এ তথ্য জানা যায়।

শায়খ আবদুল ওয়াহাব আল-শায়বির দায়িত্বের মধ্যে রয়েছে, পবত্রি কাবাঘরের দরজা খোলা ও বন্ধ করা, ধৌত ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা, কাবাঘরের গিলাফ (কিসওয়া) পরিবর্তন কার্যক্রম তত্ত্বাবধান করাসহ মসজিদে আগত অতিথিদের অভ্যর্থনা জানানো।

এর আগে গত ২১ জুন পবিত্র কাবাঘরের সর্বশেষ চাবিরক্ষক শায়খ ড. সালেহ বিন জয়নুল আবেদিন আল-শায়বি মক্কায় ইন্তেকাল করেন। তিনি ছিলেন মুহাম্মদ (সা.)-এর মক্কা বিজয়কাল থেকে ৭৭তম এবং তাঁর পূর্বপুরুষ কুসাই বিন কিলাব-এর যুগ থেকে ১০৯ তম চাবিরক্ষক।

পবিত্র কাবাঘরের চাবি গ্রহণ করে শায়খ আবদুল ওয়াহাব বলেন, ‘মহান আল্লাহর কাছে দোয়া করি, যেন তিনি আমাকে এ গুরু দায়িত্ব পালনের তাওফিক দেন। বিশেষত সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

এদিকে আল-শায়বি পরিবারের সদস্য শায়খ নাজার আল-শায়বি বলেন, ‘প্রাচীনকাল থেকে পবিত্র কাবাঘরের চাবি আল-শায়বি বংশের সবচেয়ে বয়স্ক ব্যক্তির কাছে হস্তান্তরের রীতি চলে আসছে। সেই হিসেবে শায়খ আবদুল ওয়াহাবের কাছে এ চাবি দেওয়া হয়েছে।

এখন আমরা অপেক্ষায় থাকব যেন আগামী হিজরি নববর্ষের প্রথম রাতে তিনি পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তনসহ সংশ্লিষ্ট সব কাজের তত্ত্বাবধান করতে পারেন।’

মহানবী মুহাম্মদ (সা.)-এর মক্কা বিজয়কাল থেকে ৭৮তম এবং তাঁর পূর্বপুরুষ কুসাই বিন কিলাব-এর যুগ থেকে ১১০ তম চাবিরক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন শায়খ আবদুল ওয়াহাব। তিনি বিখ্যাত সাহাবি উসমান ইবনে তালহা (রা.)-এর বংশধর ছিলেন। যাঁর ব্যাপারে রাসুল (সা.) বলেছিলেন, ‘হে তালহার বংশধর, তোমরা এ চাবি গ্রহণ কোরো। তোমাদের কাছে তা থাকবে।

মূলত ইসলাম-পূর্ব যুগ থেকেই কাবাঘরের চাবি আল-শায়বি গোত্রের কাছে থাকত। অষ্টম হিজরি তথা ৬২৯ খ্রিস্টাব্দে মক্কা বিজয়ের দিন রাসুলুল্লাহ (সা.) নিজেই ওই গোত্রের উসমান ইবনে তালহার (রা.) কাছে চাবি হস্তান্তর করে তাকে সম্মানিত করেন। এরপর থেকে তাঁর বংশধরেরা ওই চাবি সংরক্ষণ করছেন। বর্তমান সময়ে তাদের কাছ থেকে চাবি নিয়েই বিভিন্ন সময় সৌদি আরবের বাদশাহ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার