ক্যাটাগরি: পুঁজিবাজার

সোনালী লাইফের পর্ষদ সভা হচ্ছে না যে কারণে

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্স লভ্যাংশ সংক্রান্ত পর্ষদ সভা না করার কারণ জানিয়েছে। কোম্পানিটি জানায়, গত ১৮ এপ্রিল বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ এর পাঠানোর চিঠির নির্দেশনা অনুসারে পরিচালনা পর্ষদকে সাসপেন্ড করায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন করতে পারেনি সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ।

বুধবার (২৬ জুন) ঢাকা স্টক একচেঞ্জের ওয়েবসাইটে কোম্পানিটি এ তথ্য জানায়।

নিয়ম অনুসারে, হিসাববছর শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে জীবনবীমা কোম্পানির পর্ষদ সভা আহ্বান করে ওই সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন করতে হয়। পর্ষদ সদস্যরা আর্থিক প্রতিবেদন অনুমোদন করলে সভায় সাধারণত লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সোনালী লাইফের হিসাব বছর শেষ হয়েছে। কিন্তু পর্ষদের অনুপস্থিতিতে সঠিক আর্থিক প্রতিবেদন উপস্থাপন করা সম্ভব নয় বলে এখন পর্যন্ত বোর্ড সভার তারিখ জানাতে পারেনি কোম্পানিটি।

জানা যায়, আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বিমা আইন ২০১০ এর ধারা-৯৫(১) এর প্রদত্ত ক্ষমতাবলে গত ১৮ এপ্রিল সোনালী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদকে ছয় মাসের জন্য “সাসপেন্ড” করেছিল ছিল আইডিআরএ। পাশাপাশি কোম্পানিটিতে বিমাকারীর কার্যক্রম ব্যবস্থাপনার জন্য ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফেরদৌসকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছিল বিমা নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, ২০২২ সালের হিসাববছর শেষে কোম্পানিটি ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার