ক্যাটাগরি: অর্থনীতি

১১ কোটি ডলারের চীনা বিনিয়োগ আসছে দেশে

চট্টগ্রামের মিরসরাইয়ে বেপজা অর্থনৈতিক অঞ্চলে ১০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে চীনা মালিকানাধীন আলপেন বানিয়ান গার্মেন্টস বিডি কোম্পানি লিমিটেড। এ নিয়ে কোম্পানিটি বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে একটি চুক্তি সই করেছে।

বেপজা অর্থনৈতিক অঞ্চলে চীনা কোম্পানিটি প্রায় ৯০ হাজার বর্গমিটার জমির ওপর একটি পোশাক কারখানা স্থাপন করবে। কারখানাটি বছরে ৪ কোটি ৩০ লাখ পিস ওভেন ও নিট পোশাক উৎপাদন করবে, যা রপ্তানি হবে। পূর্ণমাত্রায় উৎপাদনে গেলে কোম্পানিটিতে ১১ হাজার ৯৯৫ জনের কর্মসংস্থান হবে।

বেপজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের উপস্থিতিতে আজ মঙ্গলবার বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. আশরাফুল কবীর ও আলপেন বানিয়ান গার্মেন্টসের পরিচালক লি টিয়ানিং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। ঢাকায় বেপজা কমপ্লেক্সে চুক্তিটি সই হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের জন্য বিনিয়োগ চুক্তি করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এককভাবে এটিই হলো সর্বোচ্চ বিনিয়োগ প্রস্তাব।

বিনিয়োগের জন্য বেপজা অর্থনৈতিক অঞ্চলকে বেছে নেওয়ায় আলপেন বানিয়ান গার্মেন্টসকে ধন্যবাদ জানান বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান। তিনি বলেন, বেপজা তৈরি পোশাক, বস্ত্র খাতসহ সব খাতকে বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য স্বাগত জানায়। তবে অটোমোবাইল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকসসহ তথ্যপ্রযুক্তি পণ্যের মতো বৈচিত্র্যময় খাতে বিনিয়োগকে বেশি উৎসাহিত করে।

চট্টগ্রামের মীরসরাইয়ে অবস্থিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য এখন পর্যন্ত আলপেন বানিয়ান গার্মেন্টসসহ মোট ২৯টি প্রতিষ্ঠান চুক্তি করেছে। তাদের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৬৮ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি তৈরি পোশাকশিল্পের পাশাপাশি জুতা ও জুতার সরঞ্জাম, টেন্ট ও ক্যাম্পিংসামগ্রী, চুলের যত্নের পণ্য ও সরঞ্জাম, লুব্রিকেন্টস অয়েল, ডিসপোজেবল কাটলারি ইত্যাদি উৎপাদনের লক্ষ্যে প্রতিষ্ঠানগুলো চুক্তি সই করেছে।

বেপজা অর্থনৈতিক অঞ্চলের তিনটি প্রতিষ্ঠান ইতিমধ্যে রপ্তানি কার্যক্রম শুরু করেছে। চলতি বছরের মধ্যে আরও তিনটি প্রতিষ্ঠান রপ্তানি শুরু করবে বলে জানায় বেপজা।

চুক্তি সই অনুষ্ঠানে বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) আ ন ম ফয়জুল হক, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশীদ আলম, নির্বাহী পরিচালক (জনসংযোগ) এ এস এম আনোয়ার পারভেজ, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন-অতিরিক্ত দায়িত্ব) ফজলুল হক মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার