গত সপ্তাহজুড়ে মিউচুয়াল ফান্ডের উত্থান

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৩ ২১:৩৮:১৩

সপ্তাহজুড়ে মহাদাপট দেখিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০টি স্থানের নয়টিই রয়েছে মিউচুয়াল ফান্ডের দখলে। এর মধ্যে একটির দাম বেড়েছে ৫০ শতাংশের ওপরে। বাকিগুলোর দাম বেড়েছে ২৪ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত।

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ স্থানটি দখল করে সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ফান্ডটির ইউনিটের মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

অপরদিকে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডটি বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে মিউচুয়াল ফান্ডটির ইউনিট লেনদেন হয়েছে ২৫ কোটি ৩ লাখ ৯২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৮ হাজার টাকা।

এদিকে ফান্ডটি বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে চলে আসায় সপ্তাহজুড়ে দাম বেড়েছে ৫০ দশমিক ৬৩ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৮ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে মিউচুয়াল ফান্ডটির প্রতিটি ইউনিটের দাম দাঁড়িয়েছে ২৩ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৫ টাকা ৮০ পয়সা।

হঠাৎ এমন দাম বাড়লেও মিউচুয়াল ফান্ডটির ট্রাস্টি ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ইউনিট হোল্ডারদের কোন ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের ফান্ডটি ইউনিটহোল্ডারদের ৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ফান্ডটি কোন ধরনের লভ্যাংশ দিয়েছে কি না-সে সংক্রান্ত কোন তথ্য ডিএসইর ওয়েবসাইটে নেই।

সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের পরে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড। সপ্তাহজুড়ে এই ফান্ডটির দাম বেড়েছে ৪৫ দশমিক ৬৫ শতাংশ। ৪২ দশমিক ৯৪ শতাংশ দাম বাড়ার মাধ্যমে এরপরের স্থানে রয়েছে প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০-এ থাকা ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ডের ৩৭ দশমিক ৫০ শতাংশ, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের ৩১ দশমিক ৯৬ শতাংশ, অ্যাসোসিয়েটড অক্সিজেনের ৩০ দশমিক ৬৮ শতাংশ, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ২৯ দশমিক ৩৫ শতাংশ, এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড-১’র ২৭ দশমিক ৫০ শতাংশ, ‘রিলায়েন্স ওয়ান’ দি ফার্স্ট স্কিম অফ রিলায়েন্স ২৫ দশমিক ৬৯ শতাংশ এবং সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড-০১’র ২৪ দশমিক ২৭ শতাংশ দাম বেড়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।