Connect with us

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল হ্যাক হয়েছে কি না বোঝা যাবে এই লক্ষণ দেখলেই

Published

on

জাহাঙ্গীর

স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে হ্যাকিংয়ের ঝুঁকিও বাড়ছে প্রতিনিয়ত। তবে ফোন যে হ্যাক হলে সেটিও বোঝা যাবে বেশ কিছু লক্ষণ থেকে।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, ফোন হ্যাক হলে, অস্বাভাবিক ব্যাটারি খরচ হবে, ডেটা খরচও বাড়বে। এর সঙ্গে মোবাইলে নিজে থেকেই নানা অ্যাপ ডাউনলোড হতে থাকবে। এই লক্ষণগুলো দেখলে সাবধান। এছাড়াও কিছু লক্ষণ রয়েছে। এখানে তারই তালিকা দেওয়া হলো।

অস্বাভাবিক ব্যাটারি খরচ

ফোন হ্যাক হলে ব্যাটারি খরচ বেড়ে যাবে। এটি ব্যাকগ্রাউন্ডে ক্ষতিকারক সফটওয়্যার চলার ইঙ্গিত দেয়। ফলে বেশি ব্যাটারি খরচ হয়।

ফোন অতিরিক্ত গরম হয়ে যাওয়া

টানা ব্যবহার করলে স্মার্টফোন গরম হয়ে যায়। এটা স্বাভাবিক। কিন্তু এর পাশাপাশি ধারাবাহিকভাবে ফোন গরম থাকা ডিভাইসে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার চলার লক্ষণ হতে পারে।

ডেটা খরচ বৃদ্ধি

ডেটা খরচ অপ্রত্যাশিতভাবে বেড়ে গেলে বুঝতে হবে ফোন ইউজারের অজান্তেই তৃতীয় পক্ষের কাছে তথ্য পাঠাচ্ছে। ফলে ডেটা খরচ অস্বাভাবিক বেড়ে গিয়েছে।

অদ্ভুত কার্যকলাপ

অ্যাপ নিজে থেকেই খুলে যাচ্ছে, বা অন্যের কাছে আপনাআপনিই মেসেজ কিংবা ফোন যাচ্ছে, তাহলে বুঝতে হবে ফোন হ্যাক হয়েছে।

পপ আপ এবং বিজ্ঞাপন

ফোন হ্যাক হলে পপ আপ এবং বিজ্ঞাপনের স্রোত বয়ে যায়। এমনকি কোনও ব্রাউজার ব্যবহার না করলেও এমনটা হতে পারে। এটাকে অ্যাডওয়্যার সংক্রমণের লক্ষণ বলে ধরা হয়।

অচেনা অ্যাপ

অচেনা অ্যাপ আপনাআপনিই ডাউনলোড হতে থাকলে সেটা ফোন হ্যাক হওয়ার অন্যতম গুরুতর লক্ষণ।

ফোন আচমকা স্লো হয়ে যাওয়া

ফোন যদি আচমকা স্লো হয়ে যায় অর্থাৎ কাজ করার গতি কমে যায়, তাহলে ম্যালওয়্যার হগিং রিসোর্সের ফলে এমনটা হতে পারে বলে মনে করা হয়।

বিলের অপ্রত্যাশিত চার্জ

প্রিমিয়াম পরিষেবা বা আন্তর্জাতিক কলের জন্য চার্জ বেড়ে গেলে বুঝতে হবে ফোন হ্যাকারদের কবলে পড়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করল গ্রামীণফোন

Published

on

জাহাঙ্গীর

দেশের প্রথম মোবাইল অপারেটর হিসেবে আনুষ্ঠানিকভাবে তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ চালু করেছে গ্রামীণফোন (জিপি)। সোমবার (১৫ জুলাই) রাজধানীর এক হোটেলে এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাথমিকভাবে ৩টি ভিন্ন প্যাকেজে গ্রাহকদের তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ দিবে গ্রামীণফোন। ২৫ এমবিপিএস ইন্টারনেট প্যাকেজের মূল্য পড়বে ১ হাজার টাকা। এছাড়া ৩০ এমবিপিএস ১ হাজার ৩০০ টাকা ও ৪০ এমবিপিএস ১ হাজার ৯০০ টাকা মূল্য পড়বে এই ইন্টারনেট সেবায়।

গ্রামীণফোন জানিয়েছে, গ্রাহকরা চাইলে যেকোনো সময় গ্রাহকদের পছন্দমতো প্যাকেজ পরিবর্তন করতে পারবে। এছাড়া প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী শহরে জিপিফাই সংযোগ নিতে পারবেন গ্রাহকরা।

জিপিফাই সংযোগ নিয়ে একসঙ্গে স্মার্ট টিভি, স্মার্ট ফোন সিসিটিভিসহ ১০ থেকে ৩২টি ডিভাইস কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে মোবাইল অপারেটরটির পক্ষ থেকে। তবে সংযোগ নেয়ার জন্য দুই ধরনের রাউটার ব্যবহার করতে হবে। এধরনের রাউটারের একটির দাম চার হাজার টাকা, আরেকটির দাম ৭ হাজার টাকা।

এই পরিষেবায় গ্রাহকদের শুধু একটি মডেম বা রাউটার ও অপারেটরের কাছ থেকে সাবস্ক্রিপশন নিতে হবে বলে জানায় জিপি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

Published

on

জাহাঙ্গীর

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯.৫ কোটি মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে। এছাড়া ৬ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। বিপরীতে দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে।

রবিবার (১৪ জুলাই) বিকেলে আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে দুই দিনব্যাপী আইসিএএনএন আউটরিচ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি (.bd) ও ডট বাংলা (.Bangla) ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ প্রদান করা হবে। এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে। যা শিগগিরই স্টেকহোল্ডার কন্সাল্টেশনের জন্য প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে। বেশকিছু জটিলতায় ডট বিডি ডোমেইন এর প্রসার পিছিয়ে ছিল। প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদানের জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক জেনেরিক টপ লেভেল ডোমেইন তথা জিটিএলডি এর বরাদ্দ গ্রহণ করলে তা ব্যবসা বাণিজ্যে প্রসার, বাজার ও ব্র্যান্ড সম্প্রসারণ, নতুন ও উদ্ভাবনী পণ্য ও সেবা খাতে ভূমিকা রাখবে। ডোমেইন শিল্পের অগ্রগতির জন্য সরকারি-বেসরকারি সকল স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত কার্যক্রম গ্রহণ করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

Published

on

জাহাঙ্গীর

বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজের হ্যান্ডসেট উন্মোচন করা হয়েছে। হ্যান্ডসেটটিতে যথারীতি থাকছে আন্তর্জাতিক মানের মাদারবোর্ড সাথে হাই কোয়ালিটি এমটিকে প্রসেসর, যা নিশ্চিত করছে সর্বোচ্চ গুণগত মান। এছাড়াও গ্রাহক আরও পাচ্ছেন ১৮০ দিনের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট গ্যারান্টি,৩৬৫ দিন এলসিডি পরিবর্তন গ্যারান্টি এবং ৩৬৫ দিন প্রাপ্ত বিক্রয়ত্তর সেবা।

গত শুক্রবার (১২ জুলাই) রাজধানীর একটি অডিটোরিয়ামে হ্যান্ডসেটটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হুমায়ন কবির বাবলু আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি উদ্বোধন করেন।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার(সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম, গ্রুপ অফ হেড (এইচআর) হাসান তৈয়ব ইমামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীবৃন্দ। উল্লেখ্য, BG103 BD হ্যান্ডসেটটি ইকো সিরিজের প্রথম হ্যান্ডসেট।

জানা যায়, খুবই সুন্দর আউটলুকের ১.৭৭” ইঞ্চি ডিসপ্লের এই হ্যান্ডসেটটি ডুয়েল সিমকার্ড সম্বলিত। তিনটি আকর্ষণীয় কালার সমৃদ্ধ এই স্টাইলিশ মোবাইলটিতে আরও থাকছে কিং ভয়েচ, ওয়্যারলেস এফএম, টর্চ, ১০০০-ফোনবুক, অটো কল রেকর্ডার, স্পিড ডায়াল ফিচারসহ আরও অনেক আকর্ষণীয় ফিচার।

এ বিষয়ে বেঙ্গল ফোনের চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, গুণগত মান সম্পন্ন ও আকর্ষণীয় ডিজাইনের হ্যান্ডসেটগুলো বাংলাদেশে আমাদের নিজস্ব কারখানায় চার্জার ব্যাটারিসহ মোবাইল ফোনের পিসিবএ উৎপন্ন করা হচ্ছে। গুণগত মান সম্পন্ন ইকো সিরিজের এই প্রোডাক্ট আরও সাশ্রয়ী মূল্যে গ্রাহকের কাছে পৌঁছানোই আমাদের মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় নতুন এই হ্যান্ডসেটটির ডিজাইন করা হয়েছে। ইকো সিরিজের এই মডেলে আধুনিকতার ছোঁয়া এবং শতভাগ কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে। যা ক্রেতা সাধারণকে দিবে দীর্ঘদিন ব্যবহারের নিশ্চয়তা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ঢাকায় স্টার্টআপ সামিটে অংশ নেবেন ৩০ দেশের উদ্যোক্তা

Published

on

জাহাঙ্গীর

উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী ২৭ জুলাই ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’। এতে দেশের স্টার্টআপগুলো ছাড়াও বিদেশি ১০৫টি স্টার্টআপ অংশ নেবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বসবে এ সামিট।

সামিটে থাকবে ৪২টি স্টল ও ৫৫টি ভেঞ্চার ক্যাপিটাল এবং বিনিয়োগ সংস্থা। বাংলাদেশসহ বিশ্বের ৩০টি দেশ থেকে ১০ হাজার দর্শনার্থীর উপস্থিতিতে এ সামিট মুখরিত হবে বলে আশা আয়োজকদের।

রোববার (১৪ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁয়ে আইসিটি টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সামি আহমেদ।

সংবাদ সম্মেলনে সামিট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ইভেন্ট পার্টনার উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাব্বির রহমান তানিম।

তিনি জানান, এবারের সামিটে এআই অ্যান্ড টেকনোলজি, স্টার্টআপ এডুকেশন, দ্য আর্ট অব ফান্ডরেইজিং, ফিনটেক, এডটেক, ক্লাইমেট ভালনারেবিলিটি, ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট, লজিস্টিকস, মোবিলিটি অ্যান্ড ই-কমার্স, আরএমজি শোকেসিং এবং ফুড অ্যান্ড অ্যাগ্রিটেকের মতো বিষয়ে শতাধিক বক্তা অংশ নেবেন।

এদিকে, এবারই প্রথম নিবন্ধন ফি জমা দিয়ে উদ্যোক্তাদের এ সামিটে অংশ নিতে হবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের আউটডোর অ্যাকুয়া ডেকে সামিটের আগের দিন অর্থাৎ ২৬ জুলাই সন্ধ্যায় ইনভেস্টমেন্ট নাইট অনুষ্ঠিত হবে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এমডি সামি আহমেদ বলেন, এ বছর আমরা দ্বিগুণ বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে পেরেছি। গত বছরের সামিটে যারা এসেছিলেন, এ বছর বেশির ভাগ বিনিয়োগ তাদের কাছ থেকে এসেছে। যারা ভবিষ্যতে সিলিকন ভ্যালিতে নেতৃত্ব দিতে পারেন এমন ছয়টি স্টার্টআপ এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন। বিশেষ করে এআই( আর্টিফেসিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে যারা কাজ করছেন, তারা সামিটে তাদের কাজ আমাদের সঙ্গে শেয়ার করবেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সামসুল আরেফিন।

সামিটের পৃষ্ঠপোষকদের মধ্যে বক্তব্য দেন এসবিকে টেক ভেঞ্চারস থেকে ফাউন্ডার অ্যান্ড ম্যানেজিং পার্টনার, সোনিয়া বশির কবির, আমিই বাংলাদেশ সিইও নামির আহমেদ নূরি, নেক্সট ভেঞ্চারসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আবদুল্লাহ জায়েদ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন কমিউনিকেশন পার্টনার এশিয়াটিক মাইন্ডশেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোরশেদ আলম, ম্যানেজিং পার্টনার তাসনুভা আহমেদ টিনা, এক্সেলারেট হার’র সিইও মুনজারিন মাহবুব অবনি, আমি প্রবাসী লিমিটেডের বিজনেস অপারেশন লিড, মাস্টারকার্ড এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার সৈয়দ আবদুল্লাহ গালিব প্রমুখ।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আইটি সেক্টরে পাঁচ বছরে ১০ লাখ কর্মসংস্থান হবে: পলক

Published

on

জাহাঙ্গীর

আইটি সেক্টরে পাঁচ বছরে ১০ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৩ জুলাই) দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তি স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আইটি সেক্টরে ৫ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় নিশ্চিত করতে আগামী ৫ বছরে এই সেক্টরে নতুন করে আরও ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পঞ্চগড়বাসীর জন্য শেখ হাসিনার উপহার- এই আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেটর সেন্টার হবে পঞ্চগড়ের তরুণ-তরুণীদের স্মার্ট কর্মসংস্থানের ঠিকানা। খুব শিগগিরই গিগাবিট অপটিক্যাল নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশের জেলায় জেলায় স্বল্পমূল্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য প্রতিষ্ঠানকে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ইন্টারনেট সেবার দাম কমিয়েছে। পঁচাশি হাজার টাকার প্রতি এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকায় আনা হয়েছে। এ জন্য দেশের নিম্নবিত্ত, মধ্যবিত্তসহ সাধারণ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। এই ইন্টারনেট শক্তি ও তারুণ্য মেধার শক্তি কাজে লাগিয়ে সারা দেশে লার্নিং-আর্নিংসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দক্ষ হয়ে প্রত্যন্ত এলাকা থেকে এই জনশক্তি বিশ্বের বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করছে।

পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরউল্লা, প্রকল্প পরিচালক প্রকৈশলী মোহাম্মদ আতিকুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা প্রমুখ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার4 hours ago

শেয়ারবাজারেও বড় বিনিয়োগ ছিল প্রধানমন্ত্রীর পিয়ন জাহাঙ্গীরের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক ব্যক্তিগত কর্মচারী জাহাঙ্গীর আলম নানান অপকর্মে লিপ্ত হয়ে ৪০০ কোটি টাকার মালিক হয়েছেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার4 hours ago

ব্লকে ৫১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫১ কোটি ১২ লাখ...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার6 hours ago

লিন্ডে বিডির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ১৯১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার6 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টির শেয়ারদর বেড়েছে। এর...

Orion Infusion Orion Infusion
পুঁজিবাজার6 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার6 hours ago

লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার7 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে প্রাইম ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার7 hours ago

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ জেনারেল লাইফ...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার7 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন চালু আগামীকাল

রেকর্ড ডেটের পর আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের।...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার9 hours ago

সিঙ্গার বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২২ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার9 hours ago

ব্যাংকাস্যুরেন্স চালুর অনুমতি পেলো পুঁজিবাজারের ৬ ব্যাংক

বেসরকারি সাত ব্যাংককে ব্যাংকাস্যুরেন্স চালুর অনুমতি দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর মধ্যে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে ছয়টি...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার9 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ৩২১ কোটি টাকা

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
অর্থনীতি10 hours ago

মিউচুয়াল ফান্ড-বন্ডে বিনিয়োগ হবে সর্বজনীন পেনশনের অর্থ

সর্বজনীন পেনশন স্কিম চালু হওয়ার প্রায় ১১ মাস পর এর তহবিল বিধিমালার গেজেট জারি করেছে অর্থ মন্ত্রণালয়। পেনশন কর্মসূচির আওতায়...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার11 hours ago

এনআরবি ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এনআরবি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ১৮...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার22 hours ago

সোনালী লাইফের ৫ কর্মকর্তাকে বরখাস্তের আদেশ স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্সের শীর্ষ পাঁচ কর্মকর্তাকে বরখাস্ত করার আদেশ ৩ মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত। একই সঙ্গে...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার24 hours ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমানের মালিকানাধীন কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। রোববার...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার1 day ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের বেসরকারি প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসির সব ধরনের ব্যাংকিং কার্যক্রম আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) বন্ধ থাকবে। রোববার...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার1 day ago

সিএসইতে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া টেকনো ড্রাগস লিমিটেডের চিটাগাং স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) লেনদেন শুরু হয়েছে। রোববার (১৪ জুলাই) সিএসইর প্লাটফর্মে...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৪৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২ কোটি ৩ লাখ...

জাহাঙ্গীর জাহাঙ্গীর
অন্যান্য1 day ago

জাতীয় রপ্তানি পদক পেলো পুঁজিবাজারের ছয় প্রতিষ্ঠান

দেশে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় ২০২১-২২ অর্থবছরের রপ্তানি পদক পেয়েছে ৭৭টি প্রতিষ্ঠান। এর মধ্যে দেশের পুঁজিবাজারে...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

জাহাঙ্গীর
আবহাওয়া7 mins ago

আট অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে

জাহাঙ্গীর
অর্থনীতি12 mins ago

ক্রেডিট কার্ডে লেনদেন কমেছে বাংলাদেশিদের 

জাহাঙ্গীর
জাতীয়31 mins ago

প্রভোস্টদের বৈঠক শেষে যা জানালেন ঢাবি উপাচার্য

জাহাঙ্গীর
রাজধানী41 mins ago

তাজিয়া মিছিলে জঙ্গি হামলার শঙ্কা নেই: ডিএমপি কমিশনার

জাহাঙ্গীর
খেলাধুলা45 mins ago

বাংলাদেশ ছেড়ে পাকিস্তানে চাকরি নিলেন হেমিং

জাহাঙ্গীর
খেলাধুলা59 mins ago

নারী বিপিএল নিয়ে যা জানাল বিসিবি

জাহাঙ্গীর
জাতীয়1 hour ago

জুনে সড়ক দুর্ঘটনায় নিহত ৬৪৪ জন

জাহাঙ্গীর
আন্তর্জাতিক1 hour ago

নেপালে চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন অলি

জাহাঙ্গীর
আন্তর্জাতিক2 hours ago

ভারতের নতুন পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি

জাহাঙ্গীর
আন্তর্জাতিক2 hours ago

জাপানি রাবারের দাম কমেছে

জাহাঙ্গীর
জাতীয়2 hours ago

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌ‌দি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জাহাঙ্গীর
টেলিকম ও প্রযুক্তি2 hours ago

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করল গ্রামীণফোন

জাহাঙ্গীর
জাতীয়2 hours ago

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ গ্রাহকদের অন্যতম চাহিদা: নসরুল হামিদ

জাহাঙ্গীর
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

ঢাবি উপাচার্যের বাসভবনে জরুরি বৈঠক

জাহাঙ্গীর
জাতীয়3 hours ago

এপিএ কার্যকরে কাজ করতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

জাহাঙ্গীর
অর্থনীতি3 hours ago

ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়নের দাবি ব্যবসায়ীদের

জাহাঙ্গীর
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

ইসলামী ব্যাংকের সঙ্গে নগদের রেমিট্যান্স সেবা সংক্রান্ত চুক্তি

জাহাঙ্গীর
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত

জাহাঙ্গীর
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

রাজশাহীর ২৪০ কৃষি উদ্যোক্তা পেলেন ইউসিবির দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

জাহাঙ্গীর
জাতীয়3 hours ago

বিমসটেকের পরবর্তী চেয়ারের দায়িত্ব নেবে বাংলাদেশ

জাহাঙ্গীর
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

ওয়ালটনে চাকরির সুযোগ

জাহাঙ্গীর
জাতীয়3 hours ago

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে হুমকিদাতা শনাক্ত

জাহাঙ্গীর
আইন-আদালত4 hours ago

জামিন পেলেন মিল্টন সমাদ্দার

জাহাঙ্গীর
পুঁজিবাজার4 hours ago

শেয়ারবাজারেও বড় বিনিয়োগ ছিল প্রধানমন্ত্রীর পিয়ন জাহাঙ্গীরের

জাহাঙ্গীর
জাতীয়4 hours ago

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে: স্পিকার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১