ক্যাটাগরি: অন্যান্য

ভিপিএন দিয়ে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করলেই বিপদ

অনলাইনে নিজের অবস্থান ও আইপি ঠিকানা লুকিয়ে রাখার জন্য অনেকেই ভিপিএন (ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সফটওয়্যার ব্যবহার করেন। শুধু তা–ই নয়, নিজেদের অবস্থানের তথ্য গোপন রেখে বিভিন্ন সেবা ব্যবহারের জন্য নিবন্ধনও করেন কেউ কেউ। আর তাই এবার ভিপিএনের মাধ্যমে ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারকারীদের নিবন্ধন বাতিলের কার্যক্রম শুরু করেছে ইউটিউব। রেডিটসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন, হঠাৎ করেই তাঁদের ইউটিউব প্রিমিয়াম সংস্করণের নিবন্ধন বাতিল করা হয়েছে। খবর গ্যাজেটস৩৬০ ডটকম

দেশভেদে ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারের জন্য ভিন্ন ভিন্ন অর্থ পরিশোধ করতে হয়। যেমন যুক্তরাষ্ট্র থেকে ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারের জন্য প্রতি মাসে ১৩ দশমিক ৯৯ ডলার গুনতে হলেও বাংলাদেশ থেকে খরচ হয় ২৩৯ টাকা বা ২ ডলার। এ জন্য অনেকেই ভিপিএনের মাধ্যমে নিজেদের অবস্থানের তথ্য গোপন করে বিভিন্ন দেশের উপযোগী ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করেন। নতুন এ উদ্যোগের ফলে এ ধরনের ব্যবহারকারীদের নিবন্ধন বাতিল করছে ইউটিউব।

ইউটিউবের এক মুখপাত্র জানিয়েছেন, ব্যবহারকারীরা আসলেই যথাযথ নিবন্ধন প্ল্যান ব্যবহার করছেন কি না, তা চিহ্নিত করতে তাঁদের অবস্থানের তথ্য শনাক্ত করা হচ্ছে। যদি নিবন্ধনের তথ্যের সঙ্গে ব্যবহারকারীদের অবস্থানের অসামঞ্জস্য পাওয়া যায়, তবে তাঁদের জন্য নির্ধারিত অর্থ পরিশোধের জন্য বার্তা পাঠাচ্ছে ইউটিউব।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার