‘নজরদারিতে’ থাকবে এবার ফেসবুক গ্রুপ

‘নজরদারিতে’ থাকবে এবার ফেসবুক গ্রুপ
ফেসবুক প্ল্যাটফর্মের কনটেন্ট নীতিমালা অমান্যকারী গ্রুপগুলোকে 'পর্যবেক্ষণে' রাখার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তি সাইট ভার্জ এক প্রতিবেদনে জানায়, পর্যবেক্ষণে থাকা এই গ্রুপগুলো কোনো আপিলের সুযোগ পাবে না।

অবশ্য দুই মাসের পর্যবেক্ষণে থাকা গ্রুপগুলোর প্রতিটি পোস্ট ম্যানুয়ালি অনুমোদন দেবেন ওই গ্রুপের দায়িত্বে থাকা পর্যবেক্ষক। গ্রুপগুলো যদি নীতিমালা অমান্য করে এমন পোস্টের অনুমোদন দিতেই থাকে, তবে গ্রুপটি পুরোপুরি বন্ধ করে দেয়া হতে পারে।

ইমেইল বিবৃতিতে ফেইসবুক মুখপাত্র লিওনার্ড ল্যাম বলেছেন, সাময়িকভাবে আমরা যুক্তরাষ্ট্রের কিছু রাজনৈতিক এবং সামাজিক গ্রুপের সব পোস্ট অ্যাডমিন এবং পর্যবেক্ষকের মাধ্যমে অনুমোদন দেওয়ার ব্যবস্থা রাখবো, যদি ওই গ্রুপের সদস্যদের মাধ্যমে ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস’ অমান্য হয়।

গ্রুপের অবস্থা নিয়ে অ্যাডমিনদেরকে নোটিফিকেশন এবং কখন থেকে এই সীমাবদ্ধতা চালু হবে তা জানাবে ফেসবুক। পর্যবেক্ষণে থাকাকালীন সীমাবদ্ধতার আওতায় থাকা গ্রুপগুলোর পোস্ট মডারেটর কীভাবে নিয়ন্ত্রণ করছেন, সে বিষয়টি নজরে রাখবে ফেসবুক।

মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতি নিয়ে ভুয়া তথ্য ছড়াচ্ছিলো 'স্টপ দ্য স্টিল' নামের একটি গ্রুপ।চলতি সপ্তাহের শুরুতে বন্ধ করেছে এই গ্রুপটি। এই গ্রুপটির সদস্য সংখ্যা ছিলো তিন লাখের বেশি।

অর্থসংবাদ/এসএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়