ক্যাটাগরি: লাইফস্টাইল

এই নিয়মগুলো মানলেই ছাড়তে পারবেন ধূমপান

চিকিৎসকদের মতে, ধূমপান ছাড়ার বিষয়টি হল সিদ্ধান্তের। ছাড়তে হলে এখনই ছাড়ার প্রতিজ্ঞা করুন। ডাস্টবিনে ফেলুন পকেটে থেকে সিগারেট। কোনও একদিন ধূমপান না করে পার্থক্য অনুভব করার চেষ্টা করুন। তারপর আস্তে আস্তে ধূমপান না করা দিনের সংখ্যা বাড়ান তাহলেই গড়ে উঠবে অভ্যাস।

আপনার পরিচিত যাদের ধূমপান ছেড়ে দিয়েছেন তাদের লক্ষ্য করুন। ধূমপান না করার সিদ্ধান্তের জন্য তাদের স্বাস্থ্যে কী পরিবর্তন এসেছে দেখুন তাও।

ধূমপান ছাড়তে হলে সঙ্গ ছাড়তে হবে আপনার সেই সমস্ত বন্ধুদের যারা ধূমপান করেন। কারণ, না হলে আপনি ধূমপান ছেড়ে দেওয়ার পরও আবার এতে আসক্ত হতে পারেন।

বিড়ি বা সিগারেট খাওয়ার খুব ইচ্ছা হলে মুখে রাখতে পারেন আদা বা চুইংগাম। একদিনে না হলেও এর ফলে আস্তে আস্তে কমে আসবে ধূমপানের প্রতি আকর্ষণ। দিনের শেষে হিসেব করে দেখুন সিগারেট বা ওই জাতীয় তামাকজাত জিনিসের জন্য আপনার কত খরচ হচ্ছে। তাহলে অনেকটাই সহজ হবে তা ছাড়া।

স্বাস্থ্য চেতনতার বই বা তামাকজাত পণ্য বিরোধী বই পড়ুন। তাহলে এর ক্ষতি সম্পর্কে জানতে পারবেন। যা সাহায্য করবে আপনাকে সিদ্ধান্ত নিতে। যদি কখনও তামাকজাত পণ্য ব্যবহার করার ইচ্ছা হয় তখন রাস্তায় হাঁটুন। তাহলেই দেখবেন আস্তে আস্তে তার প্রতি টান কমে যাচ্ছে।

একান্তই যদি ধূমপান না করা ছাড়তে পারেন তাহলে যোগাযোগ করুন চিকিৎসকের সঙ্গে। তার পরামর্শে আস্তে আস্তে এই মরণনেশা থেকে নিজেকে সরিয়ে আনতে অনেকটাই সুবিধা হবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার