ইসলামী শরীয়াহভিত্তিক উইং খোলার অনুমোদন পেল বিডি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১২ ১৮:৪৫:৫৩

বাংলাদেশের শীর্ষস্থানীয় নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (বিডি ফাইন্যান্স) ইসলামী শরীয়াহভিত্তিক উইং খোলার অনুমোদন পেয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এই অনুমোদন পায় তারা। অনুমোদনের ফলে বিডি ফাইন্যান্স এখন ইসলামী শরীয়াহভিত্তিক ব্যবসা পরিচালনার জন্য পৃথক উইং খুলতে পারবে এবং ইসলামী মূল্যবোধের আলোকে প্রনীত বিধি-বিধান মেনে গ্রাহকদের প্রয়োজনীয় আর্থিক সেবা প্রদান করতে পারবে।

গত বছরের আগষ্টে বিডি ফাইন্যান্সের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে ইসলামী শরীয়াহভিত্তিক ব্যবসা পরিচালনার জন্য পৃথক উইং খুলার অনুমোদন চেয়ে আবেদন করা হয়েছিল। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক পত্র মারফত আজ ইসলামী শরীয়াহভিত্তিক ব্যবসা পরিচালনার জন্য পৃথক উইং খুলার জন্য কিছিু শর্ত পরিপালন স্বাপেক্ষে নীতিগতভাবে অনমোদন প্রদান করেছে।

উল্লেখ্য, বর্তমানে পুজিঁবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিডি ফাইন্যান্স ইসলামী শরীয়াহভিত্তিক ব্যবসা পরিচালনার জন্য বাংলাদেশ ব্যংকের অনুমোদন প্রাপ্ত প্রথম আর্থিক প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে। বর্তমানে প্রচলিত ব্যবসার পাশাপাশি এখন থেকে বিডি ফাইন্যান্স ইসলামী শরীয়ার আলোকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে ডিপোজিট সংগ্রহ ও বিরিয়োগ করেতে পারবে। শরীয়াহভিত্তিক ইসলামী অর্থায়ন মূলত প্রথাগত ব্যবসার বাহিরে ইসলামী আর্থিক ব্যবস্থার বিধি-বিধান ও মৌলিক অনুশাসন মেনে চলে গ্রাহকদের সব ধরনের আর্থিক সেবা প্রদানের নিশ্চয়তা প্রদান করে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।