ক্যাটাগরি: অর্থনীতি

বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য সুখবর

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবে বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী এবং কিছু ব্যবসায়ীর জন্য সুখবর আছে। প্রস্তাবিত বাজেট অনুযায়ী, আসন্ন ২০২৪-২৫ অর্থবছর থেকে বিদেশে টিউশন ফি, ব্যবসায়িক প্রচারের ব্যয় এবং আরও কিছু ক্ষেত্রে টাকা পাঠানোর ক্ষেত্রে উৎসে কর দিতে হবে না।

এছাড়া বিদেশে পেশাজীবী সংগঠনের সদস্য ফি পরিশোধ, লিয়াজোঁ অফিসের খরচ পাঠানো, কোনো কর্তৃপক্ষকে অর্থ পরিশোধ, পণ্য উন্নয়ন ও বাজারজাতকরণ খরচ এবং নিরাপত্তা জামানত পাঠানোর ক্ষেত্রেও উৎসে কর লাগবে না।

কর খাতের বিশ্লেষকরা বলছেন, এ উদ্যোগের ফলে বহির্মুখী (আউটওয়ার্ড) রেমিট্যান্স কার্যক্রম ঝঞ্ঝাটমুক্ত হবে। করের বোঝাও কমে আসবে। বাজেট প্রস্তাবটি পাশ হলে সামগ্রিকভাবে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে দেশের বাইরে টাকা পাঠানো সহজ ও সাশ্রয়ী হবে।

অন্যদিকে বিদেশে বাংলাদেশি ব্যবসায়ীদের ব্যবসা উন্নয়নের ক্ষেত্রেও উৎসে কর বাধা হিসেবে কাজ করছে বলে দেশের উদ্যোক্তারা বলে আসছেন। এসব কারণেও বাজেটে আলোচ্য খাতগুলো থেকে উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন এনবিআরের এক কর্মকর্তা।

সুফল পাবেন যারা

বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন দেশে লেখাপড়া করতে যান। বিশেষ করে পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজে পড়াশোনা করেন বিপুলসংখ্যক শিক্ষার্থী। এছাড়া চীন, মালয়েশিয়া, জাপান, অস্ট্রেলিয়াসহ ইউরোপ, আমেরিকার বিভিন্ন দেশে বাংলাদেশের শিক্ষার্থীরা পড়াশোনা করছেন।

এছাড়া বাংলাদেশ সরকারকে বিভিন্ন দেশের সরকারি কর্তৃপক্ষকে নানা কাজে অর্থ পরিশোধ করতে হয়। বাংলাদেশের সনদপ্রাপ্ত হিসাববিদ, প্রকৌশলী, চিকিৎসকসহ বিভিন্ন পেশার করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের আন্তর্জাতিক পেশাজীবী সংগঠনের সদস্য। এসব আন্তর্জাতিক পেশাজীবী সংগঠনের বার্ষিক চাঁদাসহ বিভিন্ন ধরনের চাঁদা পরিশোধ করতে অর্থ পাঠাতে হয় বিদেশে।

এর বাইরে বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে যাদের বিদেশে লিয়াজোঁ অফিস আছে। এসব লিয়াজোঁ অফিসের পরিচালন খরচ পাঠাতে হয়। পাশাপাশি বিদেশে পণ্য উন্নয়ন ও বাজারজাতকরণ এবং নিরাপত্তা জামানতের অর্থ পাঠান ব্যবসায়ীরা।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এসব ক্ষেত্রে উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাশ হলে এসব ক্ষেত্রে উৎসে কর দিতে হবে না।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার