ক্যাটাগরি: জাতীয়

কর্মী নিতে আজারবাইজানকে অনুরোধ জানালো বাংলাদেশ

বাংলাদেশ থেকে কর্মী নিতে আজারবাইজানকে অনুরোধ করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। স্থানীয় সময় শুক্রবার (১৪ জুন) বাকুতে বাংলাদেশ-আজারবাইজানের যৌথ পরামর্শক সভায় (এফওসি) এ অনুরোধ করেন পররাষ্ট্রসচিব।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাকুতে প্রথমবারের মতো পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ঢাকার পক্ষে মাসুদ বিন মোমেন এবং বাকুর পক্ষে দেশটির পররাষ্ট্র উপমন্ত্রী এলনুর মামদভ নেতৃত্ব দেন। বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সাংস্কৃতিক ও আইসিটি খাতে সহযোগিতাসহ দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে উভয়পক্ষ উচ্চ পর্যায়ের সফর বিনিময়ে জোর দেন। একইসঙ্গে তারা দুই দেশের মধ্যে ঝুলে থাকা বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যু সমাধানে গুরত্বারোপ করেন। এছাড়া তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, রোহিঙ্গা সংকট এবং নাগর্নো-কারাবাখ অঞ্চলের পরিস্থিতিসহ বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে যার যার অবস্থান বিনিময় করেন।

পররাষ্ট্রসচিব আজারবাইজানকে বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও ওষুধপত্র আমদানির অনুরোধ জানান। তিনি বাংলাদেশ থেকে জনশক্তি আমদানির জন্য আজারবাইজানের অনুরোধ করেন। এছাড়া বাংলাদেশ পক্ষ প্রাকৃতিক গ্যাস আমদানিতে আজারবাইজানের সঙ্গে একটি চুক্তি করার প্রস্তাব দেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার