ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশ-সুইজারল্যান্ডে সরাসরি ফ্লাইট চালু হচ্ছে

সুইজারল্যান্ডের সঙ্গে বাংলাদেশের সরাসরি ফ্লাইট চালু হচ্ছে। এই বিষয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও সুইজারল্যান্ডের পক্ষে সুইস ফেডারেল অফিস অব সিভিল অ্যাভিয়েশনের মহাপরিচালক ক্রিশ্চিয়ান হেগনার।

সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তিটি স্বাক্ষরের ফলে ইউরোপের নতুন একটি দেশের সঙ্গে সরাসরি ফ্লাইট চলাচলের দ্বার উন্মোচিত হলো।

সুইজারল্যান্ডের বার্নে বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও সুইস ফেডারেল অফিস অব সিভিল অ্যাভিয়েশনের (এফওসিএ) মহাপরিচাল ক্রিশ্চিয়ান হেগনার এই চুক্তিতে স্বাক্ষর করেন বলে আজ শুক্রবার এক বিজ্ঞপ্তিতে জানায় বেবিচক।

গত ৪ জুন স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, দুই দেশের মনোনীত পাঁচটি বিমান সংস্থা সপ্তাহে সাতটি যাত্রীবাহী ও সাতটি কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে। সুইজারল্যান্ডের সুইস এয়ার ইন্টারন্যাশনাল ও এডেলউইস এয়ার এজি এবং বাংলাদেশের বিমান বাংলাদেশ এয়ারলাইনস, ইউএস-বাংলা এয়ার ও নভোএয়ার ফ্লাইট পরিচালনার জন্য মনোনীত হয়েছে।

এই চুক্তিতে দুই দেশের বিমান সংস্থাগুলো যাতে নিজেদের ও তৃতীয় কোনো দেশের বিমান সংস্থার সঙ্গে কোড শেয়ারের মাধ্যমে দুই দেশের মধ্যে ফ্লাইট পরিচালনা করতে পারে, সে সুযোগও রাখা হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সুইজারল্যান্ডের বাংলাদেশ মিশনের ডেপুটি পারমানেন্ট রিপ্রেজেনটেটিভ অ্যান্ড চার্জ দি অ্যাফেয়ার্স সঞ্চিতা হক ও বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত ও হেড অব দি মিশন মাহবুব হাসান সালেহ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব রোকসিন্দা ফারহানা, সিএএবির স্পেশাল ইন্সপেক্টর এস এম গোলাম রাব্বানী এবং জেনেভা ও ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার