ক্যাটাগরি: অর্থনীতি

ঋণখেলাপি ও অর্থপাচার বন্ধের দাবি সংসদে

ঋণখেলাপি ও অর্থপাচারকে দেশের অর্থনীতির বড় আঘাত আখ্যায়িত করে এগুলো বন্ধ করার দাবি জানিয়েছেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দীন আহম্মদ চৌধুরী। তিনি বলেন, খেলাপি ঋণের টাকা আদায় করতে হবে। দেশের অর্থনীতির একটা বড় আঘাত ঋণখেলাপি ও অর্থপাচার। এগুলো বন্ধ করার দাবি জানাচ্ছি।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে বাজেটের ওপর আলোচনায় তিনি এ দাবি জানান। এসময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন।

আলাউদ্দীন আহমেদ চৌধুরী বলেছেন, খেলাপিঋণের টাকা আদায় করতে হবে। তবে দেশের অর্থ️নীতির একটা বড় আঘাত আসছে ঋণ খেলাপী ও অর্থ️ পাচার। এগুলো বন্ধ করার দাবি জানান তিনি।

এমপি মাজাহারুল ইসলাম বলেন, কয়েক বছর আগে আমরা বহু কষ্ট করে ব্যাংক ঋণে সুধের হার সিঙ্গেল ডিজিটে এনেছিলাম। আজ সেটা বাড়তে বাড়ে ১৩-১৪ শতাংশে এসে দাঁড়িয়েছে। এর ফলে খুদ্র ও মাঝারী শিল্প ধাক্কা খেতে পারে।

এমপি সাদিক বলেন, বাজেট শুধু টাকার হিসাব নয়, এটি একটি সামাজিক ও দেশের দলিল। পৃথিবীতে যখন যুদ্ধ চলছে তখন প্রধানমন্ত্রী অকুতভয়, তিনি যুদ্ধ বন্ধের আহ্বাণ জানিয়েছেন। যুদ্ধের জন্য মুদ্রাস্ফীতি ঘটছে বলেও জানান তিনি।

মোস্তাক আহমেদ রুহি বলেন, বাজেট বাস্তবায়ন হচ্ছে বলেই আমাদের জিডিপি বাড়ছে। আমাদের মাথাপিছু আয় বেড়েছে।

ডা. শামির উদ্দিন আহমেদ শিমুল বলেন, এ বাজেট ব্যবসায়ীরা ব্যবসাবান্ধব বাজেট বলে অভিহিত করেছে। করোনা মহামারির পরে রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে মুদ্রাস্ফীতি ঘটছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশে এ মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার