ক্যাটাগরি: আন্তর্জাতিক

নীতি সুদহার অপরিবর্তিত রাখল ফেডারেল রিজার্ভ

আবারও নীতি সুদহার অপরিবর্তিত রেখেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ। এ নিয়ে টানা সাতবার নীতি সুদহার অপরিবর্তিত রাখল তারা। একই সঙ্গে ফেডের ইঙ্গিত, চলতি বছর যে কয়েকবার নীতি সুদ কমানো হবে বলে ধারণা করা হয়েছিল, ততবার তা কমানো হবে না। এর অর্থ হলো যুক্তরাষ্ট্রে সব ধরনের ঋণের সুদহার অপরিবর্তিত থাকছে; বন্ধকি ঋণের সুদহারও অপরিবর্তিত থাকবে।

ফেডের সর্বশেষ অর্থনৈতিক পূর্বাভাসে চলতি বছর কেবল একবার নীতি সুদহার হ্রাসের সম্ভাবনার কথা বলা হয়েছে। যদিও মার্চ মাসে বলা হয়েছিল, চলতি বছর তিনবার নীতি সুদহার কমানো হতে পারে। পূর্বাভাসে ফেড আরও বলেছে, চলতি বছর মূল্যস্ফীতির সূচকও ঊর্ধ্বমুখী থাকবে। অন্তত বসন্তে যে ধারণা করা হয়েছিল, তার চেয়ে বেশি থাকবে।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেছেন, মে মাসে যুক্তরাষ্ট্রের সামান্য কমেছে। অন্তত অনেকে যা ধারণা করেছিলেন, পরিসংখ্যান তার চেয়ে ভালো এসেছে। কিন্তু ফেডের কর্মকর্তারাও আরও কিছুটা দেখতে চাচ্ছেন অর্থাৎ নীতি সুদহার কমানোর আগে তাঁরা দেখতে চাইছেন, মূল্যস্ফীতি আরও কমে কি না। অর্থাৎ তারা একভাবে নিশ্চিত হতে চাইছেন যে মূল্যস্ফীতির হার দীর্ঘ মেয়াদে কমতে শুরু করেছে এবং হঠাৎ করে তা আবার বাড়বে না।

যুক্তরাষ্ট্রের নীতি সুদহার এখন দুই দশকের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ। গত বছরের জুলাই থেকে নীতি সুদহার ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫০ শতাংশের মধ্যে ঘুরপাক খাচ্ছে। চলতি বছরের শুরুতে নীতি সুদহার কমানো হবে, এমন ধারণা বাজারে ছড়িয়ে পড়লেও প্রথম তিন মাসে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতির হার বেড়ে যাওয়ায় ফেড এখনো সুদহার কমানোর পথে হাঁটেনি।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতির হার ছিল ৩ দশমিক ৩ শতাংশ; আগের মাস এপ্রিলের যা ছিল ৩ দশমিক ৪ শতাংশ। ২০২২ সালের জুনে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ১। সে তুলনায় মূল্যস্ফীতির হার কমলেও এখনো তা ২ শতাংশের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার