ক্যাটাগরি: পুঁজিবাজার

শেয়ারবাজারে আসতে চায় জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চায় দেশের চতুর্থ প্রজন্মের বিমা প্রতিষ্ঠান জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের পরিকল্পনা করেছে। ইতোমধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে কোম্পানিটি।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের দেড় কোটি সাধারণ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তুলবে। তা দিয়ে ব্যবসা সম্প্রসারণ, সরকারি ট্রেজারি বন্ডের জন্য ৮ কোটি ৪০ লাখ টাকা, এফডিআরে বিনিয়োগের জন্য ২ কোটি ৮০ লাখ টাকা, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২ কোটি ৮০ লাখ টাকা এবং আইপিওর জন্য ১ কোটি টাকা ব্যয় করবে।

২০১৩ সালের জুলাইয়ে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে বাংলাদেশে জীবন বিমা ব্যবসা করার অনুমোদন দেয় বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। অনুমোদন পেয়ে ওই বছরের আগস্ট থেকেই ব্যবসায়িক কার্যক্রম শুরু করে কোম্পানিটি।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত, জেনিথ ইসলামী লাইফ ২৮ কোটি ৩৪ লাখ টাকা নিট প্রিমিয়াম সংগ্রহ করেছে; যা আগের বছরে ছিলো ৩০ কোটি ৩২ লাখ টাকা। ২০২৩ সালে কোম্পানিটির লাইফ ফান্ড ছিলো ১৭ কোটি ৭৬ লাখ টাকা, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ।

কোম্পানিটির বিনিয়োগ ক্রমান্বয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৭৬ লাখ টাকা, যা এক বছর আগের তুলনায় ১৬ শতাংশ বেশি। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার