ক্যাটাগরি: খেলাধুলা

জয়ের লক্ষ্যে রাতে লেবাননের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশের বাকি আর মাত্র এক ম্যাচ। ৫ ম্যাচে তাদের নামের পাশে জমা পড়েছে মাত্র ১ পয়েন্ট। তাই শেষ ম্যাচ কেবলই আনুষ্ঠানিকতার। যেখানে লেবাননের মুখোমুখি হবেন জামালরা।

আজ মঙ্গলবার (১১ জুন) কাতারের দোহায় লেবাননের বিপক্ষে মাঠে নামবে জামালের দল। বাংলাদেশ সময় রাত ১০ টায় ম্যাচটি মাঠে গড়াবে।

এই ম্যাচের ফলাফল বাছাইয়ে প্রভাব না ফেললেও সামনের পথচলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বাংলাদেশের প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা জানি, যদি কাল (আজ) আমরা পয়েন্ট তাই, তাহলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করতে পারব এবং এটা আগামী প্রতিযোগিতাগুলোতে ইতিবাচক প্রভাব রাখবে। র‌্যাঙ্কিংয়েও প্রভাব রাখলে সেটা পরের এশিয়া বাছাইয়ের ড্রতেও কাজে দেবে।

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ৯ গ্রুপে ৩৬ দেশ খেলছে। প্রত্যেক গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও সবমিলিয়ে সেরা তিন রানার্সআপ বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডে খেলবে। এই ১২ দল ২০২৭ এশিয়া কাপে সরাসরি খেলবে। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে থাকা বাকি ২৪ দল এশিয়া কাপের জন্য আবার বাছাই খেলবে। সেই বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হবে এই রাউন্ডের পয়েন্টের ভিত্তিতে। তাই বাংলাদেশের কোচ আজ পয়েন্ট নিয়ে ড্রতে একটু সুবিধাজনক অবস্থানে থাকতে চান।

লেবাননের বিপক্ষে অধিনায়ক জামাল ভুইয়া পূর্ণ তিন পয়েন্ট আশা করছেন। কোচও ৩ পয়েন্ট চাইলেও অন্তত এক পয়েন্ট হাতছাড়া করতে চান না, আমরা ভালো ফল নিয়ে গ্রুপ পর্ব শেষ করতে চাই; তিন পয়েন্টের জন্যই লড়াই করব। আশা করি, কমপক্ষে ১ পয়েন্ট পেয়ে বাছাই শেষ করব আমরা।

হ্যাভিয়ের ক্যাবরেরা বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছেন প্রায় আড়াই বছর। বাংলাদেশ এশিয়ার অন্যতম কঠিন প্রতিপক্ষ সেটা প্রমাণের চেষ্টা তার, আমাদের যে প্রক্রিয়া বা পরিকল্পনা, যেটা আমরা আড়াই বছর আগে শুরু করেছিলাম, সেটা বাস্তবায়নে আমাদের পদক্ষেপ নেওয়ার এটাই সময়। এশিয়ায় আমরা যে কঠিন প্রতিপক্ষ, এই বার্তা আমাদের অন্য দলগুলো বাকিদেরকে দিতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার