ক্যাটাগরি: খেলাধুলা

লেগ বাই আইন পরিবর্তনের আহ্বান ক্রিকেট বিশেষজ্ঞদের

ক্রিকেটে অনেক আগে থেকেই প্রযুক্তির ব্যবহার করা হয়। দিনে দিনে এর ব্যবহার বেড়েছে, আরও নিঁখুত করার চেষ্টা হয়েছে। কিন্তু ক্রিকেট আইনের কারণে কিছু কিছু ক্ষেত্রে থেকে গেছে বিতর্কের জায়গা। যেমনটা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচে মাহমুদউল্লাহর ক্ষেত্রে ঘটেছে।

বল তার পায়ে লেগে বাউন্ডারি স্পর্শ করে। কিন্তু আম্পায়ার তাকে এলবিডব্লিউ দেন। রিয়াদ রিভিউ নিয়ে আউট থেকে বাঁচলেও ওই ৪ রান পায়নি বাংলাদেশ। শেষ পর্যন্ত ওই ৪ রানেই হেরেছে বাংলাদেশ। আইসিসির কাছে এই নিয়মের পরিবর্তনের আহ্বান করেছেন সঞ্জয় মাঞ্জেরেকার, তামিম ইকবাল ও মর্নে মরকেলরা। অনেকটা ফুটবলের মতো।

ফুটবল গতির খেলা। সেই গতি থামিয়ে প্রযুক্তির সহায়তা নিলে, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) কাছে ছুটে গেলে গতিতে ছেদ পড়তে পারে;- এমন প্রশ্ন তোলা হয়েছিল। প্রশ্ন উঠেছিল- ভিএআর এলে ফুটবলের দর্শক প্রিয়তা কমবে কিনা। এমনকি মানুষের খেলায় প্রযুক্তি কেন ওই প্রশ্নও উঠেছিল।

ওই ফুটবলে প্রযুক্তি এখন অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। গোল লাইন, অফ সাইফ এমনকি ফাউলের ক্ষেত্রেও ভিএআর চেক করে সিদ্ধান্ত দেন রেফারি। ভিএআর সবচেয়ে কার্যকর হয়েছে অফসাইডে গোলের ক্ষেত্রে। কোন ফুটবলার অফসাইড কিনা তা পুরোপুরি নিশ্চিত না হলে সহকারী রেফারি অফসাইড ডাকেন না। বরং গোল হলে বা আক্রমণ শেষ হলে কিংবা বলের মুভমেন্ট শেষ হলে অফসাইড ডাকেন। সেক্ষেত্রে সন্দেহ থাকলে ভিএআর চেক করা হয়।

লেগ বিফোরের ক্ষেত্রেও একই নিয়ম করা সম্ভব বলে মনে করেন মাঞ্জেরেকার-তামিমরা। বল পায়ে বা শরীরে লাগলে তার মুভমেন্ট শেষ হলে অর্থাৎ চার, সিঙ্গেল, ডাবল নাকি কোন রান হচ্ছে না তা নির্ধারণ হওয়ার পর আম্পায়ার এলবিডব্লিউ কিনা ওই সিদ্ধান্ত দিতে পারেন। আম্পায়ারের সিদ্ধান্ত রিভিউ না করে আউট হলে রান কাটা যাবে। রিভিউ নিয়ে আউট থেকে বাঁচলে রান স্কোরবোর্ডে যুক্ত হবে। আবার বোলিং পক্ষ রিভিউ নিয়ে আউট হলে রান কাটা যাবে।

বিষয়টি নিয়ে ক্রিকইনফোর পডকাস্টে সঞ্জয় মাঞ্জেরেকার বলেন, ‘আম্পায়াররা বল হওয়ার পরে অ্যাকশন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন।’

তামিম বলেন, ‘আমি সঞ্জয় ভাইয়ের সঙ্গে পুরোপুরি একমত। আম্পায়ারের হাতে তো সময় আছে, দুই সেকেন্ড অপেক্ষা করলেই বোঝা যাবে কী হচ্ছে। হয়তো ভক্তদের মতো করে কথা বলছি মনে হবে। বাংলাদেশকে ওই ৪ রান দেওয়া হলে ম্যাচটা তারা জিতত। আইসিসির উচিত এটা ভেবে দেখা।’ তামিম ও সঞ্জয় মাঞ্জেরেকারের সঙ্গে লেগ বাই আইনে পরিবর্তেনের সমর্থন জানান মর্নে মরকেলও।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার