ক্যাটাগরি: অর্থনীতি

বাংলাদেশ-সুইডেনের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে: অর্থ প্রতিমন্ত্রী

ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে বাংলদেশ-সুইডেনের সম্পর্ক আরও বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে এবং নতুন উচ্চতায় পৌঁছাবে বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। সোমবার (১০ জুন) ঢাকাস্থ সুইডিশ দূতাবাসে সুইডেন-বাংলাদেশ বিজনেস গাইডের ২০২৪-২০২৫ সংস্করণ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, সুইডেন বাংলাদেশের অন্যতম বড় রপ্তানি গন্তব্যস্থল এবং বাংলদেশ থেকে তৈরি পোশাক, টেক্সটাইল, সিরামিক ও ফার্মাসিউটিক্যাল পণ্য আমদানি করে থাকে। দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে বাংলদেশের রপ্তানি আয় বেশি হবে। সুইডিশ ব্যবসায়ীরা বাংলদেশে টেক্সটাইল, সিরামিক, আইটি ও গ্রিন এনার্জি খাতে বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, সুইডেনের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক দেশ স্বাধীনের পরপরই। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলদেশ অর্থনৈতিক উন্নয়নে বিশ্বে রোল মডেল।

ওয়াসিকা আয়শা খান আরও বলেন, সুইডিশ রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা ভার্গ ফন লিনডে তার আত্যন্তিকতা ও কাজের মাধ্যমে বাংলদেশ-সুইডেনের পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করেছেন।

সুইডিশ রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা ভার্গ ফন লিনডে বলেন, টেকসই উন্নয়ন, সহযোগিতা ও অংশীদারত্বের মাধ্যমে দুই দেশের সম্পর্ক নতুনভাবে গড়ে উঠবে।

অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন ভারতে নিযুক্ত সুইডেনের ট্রেড কমিশনার সিসিলিয়া ওরকাশন এতে আরও উপস্থিত ছিলেন বিজনেস সুইডেনের সদস্যরা।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার