ক্যাটাগরি: জাতীয়

প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘর পাচ্ছে আরও ২৫০ পরিবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাচ্ছে চট্টগ্রামের আরও ২৫০ পরিবার। মঙ্গলবার (১১ জুন) প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এসব ঘর হস্তান্তর করবেন বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে শূন্য ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়ার কার্যক্রম চলছে। এ কার্যক্রমের পঞ্চম পর্যায়ে এ পর্যন্ত ৩৮৮ ঘরের বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে গত বছরের ১৪ নভেম্বর চট্টগ্রামের ৮১ টি পরিবারকে ঘর হস্তান্তর করা হয়। আগামীকাল আরও ২৫০ পরিবারকে ঘর হস্তান্তর করা হবে। কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

তিনি জানান, নতুন ২৫০টি ঘরের মধ্যে চন্দনাইশে ১৫৫টি, মীরসরাইয়ে ৩৪টি এবং সীতাকুণ্ডে ৪৫টি বলে জানা গেছে। এছাড়া জরাজীর্ণ ব্যারাকের স্থলে একক গৃহনির্মাণ করে ১৬টি পরিবারকে ঘর হস্তান্তর করা হচ্ছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, মীরসরাই উপজেলার জন্য নতুনভাবে ৭৩ টি ঘরের বরাদ্দ পাওয়া গেছে এবং ঘরগুলোর নির্মাণ কাজ সমাপ্তির পর্যায়ে রয়েছে। সন্দ্বীপ উপজেলায় নির্মাণাধীন ৪টি আশ্রয়ণ প্রকল্পের মধ্যে ৩টি আশ্রয়ণ প্রকল্প বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক জেলা প্রশাসনকে হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট একটি আশ্রয়ণ প্রকল্প হস্তান্তর প্রক্রিয়াধীন। চারটি প্রকল্পে ৯২৩ টি পরিবারকে পুনর্বাসন করা হবে।

জেলা প্রশাসনের তথ্যানুযায়ী, এর আগে চট্টগ্রাম জেলার ১৫ টি উপজেলার মধ্যে ১২টি উপজেলা যথাক্রমে পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া, লোহাগাড়া, রাউজান, বোয়ালখালী, আনোয়ারা, ফটিকছড়ি, হাটহাজারী, রাঙ্গুনিয়া, বাঁশখালী, মীরসরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার