ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশ আইনের শাসন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র আইনের শাসন, মৌলিক স্বাধীনতা এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল। সংসদকে গণতন্ত্রের প্রতীক ও কেন্দ্র বলে উল্লেখ করেন তিনি।

শনিবার (৮ জুন) বিকেলে সুপ্রিম কোর্ট মিলনায়তনে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন জুডিশিয়ারি অ্যাক্রোস দ্য বর্ডারস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার এই আন্তর্জাতিক সম্মেলনে তাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য সম্মেলন আয়োজনের জন্য প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে বিশেষ ধন্যবাদ জানান।

স্পিকার আশা প্রকাশ করে বলেন, এই সম্মেলন এই অঞ্চলের জন্য একটি কার্যকরী বিচারব্যবস্থার পথ খুলতে সহায়তা করবে।

সম্মেলন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, বাংলাদেশের সুপ্রিম কোর্ট সাংবিধানিকভাবে জনগণের অধিকার ও স্বাধীনতার সুরক্ষার জন্য একটি ফোরাম হিসাবে অর্পিত। যাতে করে মানুষের ন্যায়বিচার নিশ্চিত হয়।

তিনি বলেন, ন্যায়বিচারের প্রবেশাধিকারের গুরুত্ব অনেক। কেননা এটি নাগরিকদের যে আইনি প্রতিকার পাওয়ার সুযোগ রয়েছে তা নিশ্চিত করে।

বন্ধুপ্রতীম দুই রাষ্ট্র নেপাল ও ভুটানের অংশগ্রহণে উজ্জ্বল হয়ে ওঠা এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের বিচারবিভাগ আজ অভূতপূর্ব আনন্দে অভিভূত বলে তিনি উল্লেখ করেন।

বিশেষ অতিথি নেপালের বর্তমান প্রধান বিচারপতি বিসম্ভর প্রসাদ শ্রেষ্ঠা এরকম একটি সম্মেলন আয়োজন করে তাকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার