ক্যাটাগরি: অর্থনীতি

বাজেটের আকার কমিয়ে রাখার কারণ জানালেন অর্থমন্ত্রী

চলতি বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসার ব্যাপারে আশাবাদী অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, বাজেটের আকার আমরা কমিয়ে রেখেছি, যাতে করে দ্রব্যমূল্যের ওপর কোনো চাপ না পড়ে। শুক্রবার (০৭ জুন) বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ব্যাংকের তারল্যসংকটের সময়ে প্রস্তাবিত বাজেটে ব্যাংক থেকে ঋণ নেয়ার পরিকল্পনা নিয়েছেন এতে ব্যাংকে তারল্য সংকট হবে কিনা এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক থেকে ঋণ নেয়া এটা সব বাজেটেই সব অর্থমন্ত্রীরা করে থাকে। সব সরকার করে থাকেন। উন্নত দেশে আরো অনেক বেশি নিয়ে থাকে, আমরা তো মাত্র ৫ শতাংশের মধ্যে এটা ধরে রেখেছি। কাজেই এটা এতো গুরুত্বপূর্ণ কিছু নয়। এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

মূল্যস্ফীতির এসময়ে বাজেটে কর মুক্ত আয় সীমা একই রেখেছেন এ বিষয়ে ব্যাখ্যা চাইলে অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি নিয়ে আমি বাজেট বক্তব্যে বলেছি। আমরা আশা করছি এবছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসবে। আপনারা লক্ষ্য করেছেন যে বাজেটের আকার আমরা কমিয়ে রেখেছি। যাতে করে দ্রব্যমূল্যের ওপর কোনো চাপ না পড়ে। দেখা যাক চেষ্টাতো করতে হবে।

এনবিআরে জনবল বৃদ্ধির কোনো উদ্যোগ নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে অর্থসচিব খায়েকুজ্জামান বলেন, জনবল নিয়োগের বিষয়ে এনবিআর থেকে চিঠি এসেছিলো। ইতোমধ্যে আমরা ব্যাপক জনবল বৃদ্ধি করেছি। আশা করছি সামনে আরো বৃদ্ধি করা হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, সক্ষমতা বৃদ্ধির জন্য অটোমেশনের বিষয়টি শুরু হয়েছে। অর্থবিভাগ থেকে আমরা জনবল নিয়োগের বিষয়ে অনুমোদন পেয়েছি।

সমুদ্র অর্থনীতি বিষয়ে বাজেটে কোনো উদ্যোগ আছে কিনা এমন প্রশ্নে অর্থপ্রতিমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে সুনীল অর্থনীতির গবেষণায় ও অন্যান্য বিষয়ের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়ছে।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, কৃষিমন্ত্রী আব্দুস শহীদ,শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পরীকল্পনা মন্ত্রী আব্দুস সালাম, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র. আ.ম. উবাদুল মোক্তাদির, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকার আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, এনবিআর চেয়ারম্যান রহমতুন মমিন, অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আবদুর রউফ তালুকদার প্রমুখ।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার