ক্যাটাগরি: জাতীয়

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয় পরিচালনার ব্যয় বেড়েছে

আগামী ২০২৪-২৫ অর্থবছরে চলতি অর্থবছরের তুলনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালন ব্যয় বেড়েছে। রাষ্ট্রপতির কার্যালয়ে এ ব্যয় বেড়েছে ৪ কোটি

২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ঋণ ও অগ্রিম, অভ্যন্তরীণ ও বৈদেশিক দেনা পরিশোধ, খাদ্য হিসাব এবং সমন্বয় ব্যয় বাদ দিয়ে খাতভিত্তিক পরিচালন ব্যয় পর্যালোচনা করে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরে রাষ্ট্রপতির কার্যালয়ে মোট পরিচালন ব্যয় ধরা হয়েছে, ৩৪ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৩০ কোটি টাকা।

একইভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৯৯৪ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৯৩৯ কোটি টাকা।

শুধু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয় না, পরিচালন ব্যয় বেড়েছে জাতীয় সংসদ ও মন্ত্রীপরিষদ বিভাগেরও। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সংসদের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩৪৫ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৩২৩ কোটি টাকা।

একইভাবে মন্ত্রীপরিষদ বিভাগের পরিচালন ব্যয় ধরা হয়েহচে ১০৫ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৯২ কোটি টাকা।

এর আগে বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন।

‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক এই বাজেটের আকার দেশের ইতিহাসে সবচেয়ে বড়। এবার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে। যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি।

এটি দেশের ৫৩তম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। আগামী ৩০ জুন এ বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার