ক্যাটাগরি: জাতীয়

বাজেট কেন বৃহস্পতিবারেই পেশ হয়?

আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট আজ উত্থাপিত হতে যাচ্ছে। বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট উত্থাপন করবেন। তবে স্বাধীনতার পর থেকে অর্থাৎ ১৯৭২-৭৩ অর্থবছর থেকেই দেশের সব বাজেট বৃহস্পতিবার পেশ করা হয়।

তবে জনমনে প্রশ্ন, বাজেট কেন বৃহস্পতিবারেই পেশ হয়? এমন প্রশ্নের জবাবে এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেছেন, বাজেট দেওয়ার সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের অনেক পরিশ্রম করতে হয়। ফলে বৃহস্পতিবার বাজেট দিয়ে শুক্রবার ও শনিবার দুদিন ছুটি পাওয়া যায়। আবার ছুটির এই দুইদিনে বাজেটটা বিশ্লেষণ করারও একটা সময় পাওয়া যায়।

তিনি বলেন, এ ছাড়াও আরও কয়েকটা বিষয় থাকতে পারে। যেমন- বৃহস্পতিবার বাজেট ঘোষণা হওয়ার পর যেহেতু দুদিন সব কিছু বন্ধ থাকে এই দুদিন কেউ আইনি কোনো পদক্ষেপও নিতে পারে না। এবং এই দুদিন চাইলেও কেউ জিনিসপত্র কিনে রাখা বা ডিউটি ফাঁকি দেওয়া এ সকল কাজগুলো করা যায় না।

তিনি আরও বলেন, যেহেতু পরের সপ্তাহে সম্পূরক বাজেট পাশ করতে হয়। তাই বিষয়টি নিয়ে পড়াশুনার বিষয় থাকে। তাই সংসদ সদস্যরা দুদিন যেন বিষয়টি ভালোভাবে বুঝতে পারে তাই বৃহস্পতিবার বাজেট ঘোষণা করা হয় বলেও বলা যায়।

অনেকের মতে, স্বাধীনতার পর থেকেই প্রতিবছর বৃহস্পতিবার বাজেট দেওয়ার একটা রেওয়াজ চলে আসছে। তাই ঐতিহ্যগতভাবে ওই রেওয়াজটা অনুসরণ করে আসছে অর্থমন্ত্রণালয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার