ক্যাটাগরি: জাতীয়

চতুর্থ ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ বা শেষ ধাপে ৬০ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ বুধবার সকাল ৮টায় শুরু হয়ে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। এখন গণনা চলছে। এবারের নির্বাচনেও অধিকাংশ উপজেলার ভোটকেন্দ্রে ছিল ভোটার খরা। তবে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে।

সারাদেশে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম ছিলো। চতুর্থ ধাপের ৬০ উপজেলায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম চার ঘণ্টায় ১৭ দশমিক ৩১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম। বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

নির্বাচন কমিশনের সচিব শফিউল আজিম বলেন, ২৬ জেলায় ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১৭ দশমিক ৩১ শতাংশ ভোট পড়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত কোথাও বড় ধরনের কোনো অনিয়ম, গোলযোগের তথ্য পায়নি ইসির কেন্দ্রীয় মনিটরিং সেল। ভোটের সময় অনিয়মের চেষ্টা করায় চারজনকে আটক করা হয়েছে এবং তিনজনকে জরিমানা করা হয়েছে।

চতুর্থ ধাপে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রের বাইরে ব্যালেট নিয়ে যাওয়ায় ৩ জনকে আটক করে পুলিশ। বুধবার দুপুরে উপজেলার দানিশমন্দ ফজিল মাদরাসা কেন্দ্রে এই ঘটনা ঘটে।

আটক তিন যুবক হলেন, জাকির মুজাহিদ অয়ন (২২), হাসানুজ্জামান হাসান (২৪) ও মো. রাসেল (২৫)। বাঘা উপজেলা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তরিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আফরোজা খানম বলেন, কেন্দ্রে ভিজিট করে আসার সময় আমি দেখি বাইরে গণ্ডগোল হচ্ছে। এরপর স্যারেরা আমাকে ডাকেন। আমি তাদের চিনি না।

এদিকে সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট দুই উপজেলায় বন্যা ও প্রতিকূল আবহাওয়ায় ঘন ঘন লোডশেডিংয়ে মোমবাতি জ্বালিয়ে কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ চলেছে। সকাল থেকে প্রায় প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি কম ছিল।

দুপুরে কানাইঘাট উপজেলার ১নং লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউনিয়নের মূলাগুল উচ্চ বিদ্যালয়ে বিদ্যুৎহীন ভোটকেন্দ্রের বুথে মোমবাতি জ্বালিয়ে ভোট দিতে দেখা যায়।

তবে যশোর সদর উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ চলাকালীন এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থকের হামলায় অপর এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক আহত হয়েছেন বলে অভিযোগ ওঠে। বুধবার সকাল ১০টার দিকে শহরের জিলা স্কুল ভোটকেন্দ্রের পাশে এ ঘটনা ঘটে। আহত আব্দুস সাত্তার (৪৫) চাচড়া ডালমিল এলাকার বাসিন্দা। তিনি সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মোটরসাইকেল প্রতীকের তৌহিদ চাকলাদার ফন্টুর সমর্থক।

নওগাঁ সদর, মান্দা ও মহাদেবপুর উপজেলায় ভোটগ্রহণ শুরুর পর থেকেই কেন্দ্রগুলো ছিল প্রায় ভোটার শূন্য। শহরের সরিষাহাটের মোড়ে সরকারি বসির উদ্দিন মেমোরিয়াল কো-অপারেটিভ (বিএমসি) মহিলা কলেজ কেন্দ্রে সকাল সাড়ে ৯টায় গেলে দেখা যায়, ওই কেন্দ্রের নারী ভোটারদের ১নং ভোটকক্ষের ব্যালট বক্সটি তখনও শূন্য অবস্থায় পড়ে রয়েছে। দীর্ঘ সময়েও ভোটার না আসায় কক্ষে বসে অলস সময় পার করছেন সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ পোলিং এজেন্টরা।

মিডিয়া সেলে পাঠানো এক বার্তায় জেলা প্রশাসক বলেন, সকাল ১০টা পর্যন্ত সময়ে নওগাঁর সদর উপজেলায় ২ দশমিক ৫২ শতাংশ, মহাদেবপুর উপজেলায় ৫ দশমিক ৫৪ শতাংশ এবং মান্দা উপজেলায় ৪ দশমিক ৫ শতাংশ ভোট পড়েছে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতিও স্বাভাবিক রয়েছে।

প্রসঙ্গত, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ঘূর্ণিঝড় রেমালের কারণে তৃতীয় ধাপের স্থগিত হওয়া ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৯ জুন। এ নির্বাচনে সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণবিধি প্রতিপালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৩৩ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার