ক্যাটাগরি: বিনোদন

কণ্ঠনালীর রোগে আক্রান্ত তাহসান

দেশের জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খান। সংগীতশিল্পী হিসেবে তার শুরুটা শূন্য দশকে। জনপ্রিয়তায় এখনো তিনি শীর্ষে। প্রশংসা কুড়িয়েছেন অভিনয়শিল্পী হিসেবেও। কণ্ঠ দিয়ে লাখো সংগীতপ্রেমীদের মন জয় করেছেন তাহসান খান, তার সেই কণ্ঠনালীতেই বাসা বেঁধেছে একটি কঠিন অসুখ! হেটেরোটোপিয়া নামক এক রোগে ভুগছেন তাহসান।

জানা গেছে, এই রোগে আক্রান্ত হলে গলার কাঠামো পরিবর্তন হয়ে যায়, কমে যায় গান গাওয়ার মনোবল। এতে দিনে দিনে গান গাইতে অক্ষম করে তুলছে এই শিল্পীকে।

সম্প্রতি এক সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে অসুখটির কথা জানান তাহসান। তিনি জানান, ২০১৮ সাল থেকে এই অসুখে ভুগছেন তিনি। জানতে পারেন ভোকাল কর্ডের অসুস্থতায় ভুগছেন তিনি। এরপর থেকেই আগের মতো গান গাইতেন পারেন না।

তবে চিকিৎসা চললেও ভবিষ্যতে স্বাভাবিকভাবে গান গাইতে পারবেন কি না, তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন এই শিল্পী। তিনি বলেন, ‘শেষ ছয় বছর ধরে আমি বুঝে গেছি, কখন আমার গলা গাওয়ার অবস্থায় আছে, আর কখন নেই। যখন সমস্যাগুলো অনুভূত হয়, তখন একেবারেই গাইতে পারি না। সামনে গান গাওয়া কিংবা লাইভ পারফর্মেন্স করা অনেকটাই হয়ত কমে যাবে।’

অসুখটি নিরাময় সম্ভব কি না এমন প্রশ্নে এই শিল্পী বলেন, ‘যতটুকু ক্ষতি হয়েছে, তার চেয়ে বেশি যেন ক্ষতি না হয়, ওটাই বন্ধ করার চেষ্টা চলছে।’

এ সময় ভক্ত- শ্রোতাদের উদ্দেশে তাহসান বলেন, ‘ভবিষ্যতে যদি আমার কনসার্ট কমে যায় অথবা আমার লাইভে গান গাওয়া কমে যায় তাহলে মনে করবেন আমার এই সমস্যাটার কারণেই আমি আর গাইতে পারছি না।’

এদিকে কোরবানির ঈদ উপলক্ষ্যে ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাচ্ছে তাহসানের প্রথম ওয়েবসিরিজ ‘বাজি’। এই সিরিজ দিয়ে প্রায় দুই বছর পর অভিনয়ে ফিরছেন তিনি।

উল্লেখ্য, ২০০৪ সালে জি-সিরিজ থেকে প্রকাশ পায় তাহসানের একক অ্যালবাম ‘কথোপকথন’। এর ‘ঈর্ষা’, ‘চতুর্থ মাত্রা’, ‘বৃত্তাল্পনা’, ‘কথোপকথন’ গানগুলো বেশ জনপ্রিয়তা লাভ করে। এরপর প্রকাশ পায় তার আরও একটি অ্যালবাম, নাম ‘কৃতদাসের নির্বাণ’। এতে ছিল ‘প্রেমমাতাল’, ‘কাদা’ প্রভৃতি গানগুলো।

শেয়ার করুন:-
শেয়ার