ক্যাটাগরি: লাইফস্টাইল

একটানা বসে কাজ করলে যেসব বিপদ হতে পারে

আজকাল বেশিরভাগ অফিসেই কম্পিউটার,ল্যাপটপের সামনে বসে কাজ করতে হয়। অনেকে আবার অফিসের কাজ বাসায় টানা বসে করেন। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাস আপনার স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে। একই সঙ্গে স্থূলতা এবং ধূমপানের মতো মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে। খবর ইন্ডিয়া ডট কম

বিশেষজ্ঞদের মতে,শরীরচর্চা না করে ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করা হৃৎপিণ্ড এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্যও খুব বিপজ্জনক হতে পারে।

ভারতীয় নিউরোলজিস্ট ডা.সুধীর কুমার সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্টে লিখেছেন, যদি আপনি প্রতিদিন চার ঘণ্টার বেশি বসে থাকেন এবং কোনো ধরনের শারীরিক কার্যকলাপ না করেন, তাহলে ধূমপান বা স্থূলতার মতোই আপনার মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়।

তিনি আরও লিখেছেন, দীর্ঘক্ষণ বসে থাকার সাথে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, উচ্চ কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস, হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার এবং অকাল মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।

স্বাস্থ্যকর জীবনধারা তৈরির টিপস

দীর্ঘক্ষণ বসে থাকার খারাপ প্রভাব মোকাবিলা করতে ডা. সুধীর বেশ কিছু পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, প্রতিদিন ৬০- ৭৫ মিনিট মাঝারি মানের তীব্র শারীরিক কার্যকলাপ (যেমন-দ্রুত হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানো) শরীর ফিট রাখতে সহায়তা করে। তিনি প্রতি আধঘণ্টা বা ৪৫ মিনিট টানা বসার পরে ৫ মিনিট দাঁড়ানো বা হাঁটার বিরতি নেওয়ার পরামর্শ দিয়েছেন। তার মতে,টানা বসে থাকার সময় আরও কমাতে পারলে ভালো।

ডা. সুধীর বলেন,অবসর সময়ে বসে থাকার কাজ কম করুন। যেমন- টিভি দেখা, মোবাইল ফোন চালানো, অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট দেখার সময় সীমিত করুন। ব্যায়াম করতে না পারলে প্রতিদিন অন্তত ৪৫-৬০ মিনিট হাঁটুন। তাহলে, একটানা বসে কাজ করলে শরীরে যে খারাপ প্রভাব পড়ে তা অনেকটা মোকাবিলা করতে পারবেন। এছাড়াও সুস্থ থাকতে প্রতিদিনের রুটিনে স্বাস্থ্যকর খাবার, যোগব্যায়াম যোগ করুন। এতে স্বাস্থ্য সমস্যা মোকাবিলার পাশাপাশি মানসিক স্বাস্থ্যও ভালো থাকবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার