ক্যাটাগরি: জাতীয়

বায়ুদূষণ এখন আন্তর্জাতিক সমস্যা: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বায়ুদূষণ এখন কোনো একটি দেশের সমস্যা নয়, এটি এখন আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যা।

আজ সোমবার রাজধানীর এক অভিজাত হোটেলে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি। ‘সেভ ইউয়োর ব্রিদ: পলিসি ডায়ালগ অন ক্লিন এয়ার ইমপারেটিভস’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

তিনি বলেন, এ সমস্যা (বায়ুদূষণ) মোকাবিলায় ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে দক্ষিণ এশীয় পর্যায়ে আঞ্চলিক সহযোগিতা ও সমন্বয় প্রয়োজন। কারণ এক দেশের বায়ুদূষণের প্রভাব পড়ছে অন্য দেশের ওপর। এছাড়া, বায়ুদূষণ রোধে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পাশাপাশি সব পক্ষের সমন্বিত পদক্ষেপ জরুরি।

সাবের হোসেন চৌধুরী বলেন, বায়ূদূষণের কারণে মানুষ শারীরিক ক্ষতির পাশাপাশি অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই সব নাগরিককে নিজ নিজ জায়গা থেকে দূষণ নিয়ন্ত্রণে কাজ করতে হবে। কারণ, আমরা বিভিন্নভাবে শব্দদূষণ বা বায়ুদূষণ করছি, যার প্রভাব ফেলছে অন্যজনের স্বাস্থ্যে।

তিনি আরও বলেন, বর্তমানে সরকার বিকল্প জ্বালানি ব্যবস্থায় যাওয়ার পরিকল্পনা করছে। বায়ু ও পরিবেশ দূষণ মোকাবিলায় আইনের যথাযথ প্রয়োগে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার