ক্যাটাগরি: রাজধানী

কোরবানি উপলক্ষে রাজধানীতে বসছে ২২টি পশুর হাট

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর ২টি স্থায়ীসহ মোট ২২টি পশুর হাট বসানোর পরিকল্পনা করছে রাজধানীর দুই সিটি কর্পোরেশন (উত্তর ও দক্ষিণ)। এর মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি অস্থায়ী এবং গাবতলীতে স্থায়ী পশুর হাট বসবে। এছাড়া দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় ১১টি অস্থায়ী হাট এবং শারুলিয়ায় স্থায়ী হাট বসছে।

উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ মাহে আলম বলেন, পশুর হাট বসানোর জন্য লিজ দিতে প্রাথমিক নোটিশ ইতোমধ্যে জারি করা হয়েছে। এতে কর্তৃপক্ষের হাতে হাটের সংখ্যা বাড়ানো বা কমানোর ক্ষমতা থাকবে। এছাড়া অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা এবং লেনদেনের বিষয়েও উৎসাহিত করা হচ্ছে।

দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ১১টি অস্থায়ী পশুর হাট বসানোর জন্য লিজ দিতে নোটিশ দেয়া হয়েছে।

ডিএসসিসি এলাকার ১১টি পশুর হাটের মধ্যে রয়েছে- দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন খালি জায়গা, রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড, হাজারীবাগ লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, কমলাপুর স্ট্রেডিয়াম সংলগ্ন এবং বিশ্বরোড সংলগ্ন লিটল ফ্রেন্ডস ক্লাব এলাকার আশপাশের খালি জায়গা।

ডিএনসিসি এলাকায় ৯টি অস্থায়ী পশুর হাট বসবে। অস্থায়ী ৯টি হাট হচ্ছে- ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গা, ৪৪ নাম্বার ওয়ার্ডের কানচুকুরা বেপারিপাড়া রহমান নগর আবাসিক এলাকা, খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট এলাকা, ভাটারার সুতিভোলা খাল সংলগ্ন এলাকা, উত্তরার ১৬ ও ১৮ নাম্বার সেক্টরের বউ বাজার এলাকা এবং মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিং এলাকা ও মোহাম্মদপুর বসিলার ৪০ ফুট রোডের খোলা জায়গা।

কোরবানির পশু বেচাকেনায় এবার পরিকল্পনামাফিক হাট বসানোর প্রস্তুতি চলছে উল্লেখ করে ডিএসসিসি জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের আজ বলেন, ‘ডিএসসিসি এলাকার সম্ভাব্য ১১টি পশুর হাটে ১১টি মনিটরিং কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে একজন করে ম্যাজিস্ট্রেট থাকার সম্ভাবনা রয়েছে। আমাদের নির্ধারিত গাইডলাইনের বাইরে কোন অনিয়ম পরিলক্ষিত হলে সাথে-সাথে তারা ব্যবস্থা নেবেন।

ডিএনসিসি’র জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, ডিএসসিসি এলাকার পশুর হাট বসানোর জন্য কাজ চলছে। ইতোমধ্যে বাজার লিজের জন্য নোটিশ দেয়া হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার