ক্যাটাগরি: জাতীয়

শেখ হাসিনার চীন সফর হবে গেম চেঞ্জার: চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফর হবে আরেকটি ঐতিহাসিক ঘটনা। এর মধ্যে দিয়ে বাংলাদেশ-চীন সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা করবে।

রোববার (২ জুন) রাতে এক অনুষ্ঠানে প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। ‘চায়না-বাংলাদেশ ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট: এ মিউচ্যুয়াল বেনিফিসিয়াল অ্যান্ড উইন উইন চয়েস’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ঢাকার চীনা দূতাবাস।

সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী মাসে প্রস্তাবিত সফরের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, এটি আরেকটি ঐতিহাসিক ঘটনা হবে। এটি হবে একটি গেম চেঞ্জার। এটি একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।

শেখ হাসিনার সফরের তারিখ সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আসুন অপেক্ষা করি, দেখি।

সেমিনারে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশ-চীন মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) লক্ষ্যে চীন এই বছরের মধ্যে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করতে প্রস্তুত। দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য শুরুর আলোচনা ২০২৬ সালের আগেই আমরা শেষ করতে চাই।

রাষ্ট্রদূত ইয়াও বলেন, আমি নিশ্চিত যে চীন-বাংলাদেশ এফটিএ স্বাক্ষর নিঃসন্দেহে পারস্পরিক সুবিধা ও সহযোগিতার একটি নতুন অধ্যায় উন্মোচন করবে। এটি চীন ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতার একটি নতুন স্বর্ণযুগের সূচনা করবে।

শেয়ার করুন:-
শেয়ার