ক্যাটাগরি: অর্থনীতি

দেশী পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা

হিলিতে এক সপ্তাহের ব্যবধানে দেশী পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। সরবরাহ কমে যাওয়ার কারণে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। হিলিতে সাত দিন আগে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৬৫ টাকা। বর্তমানে তা বেড়ে প্রতি কেজি ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা আবুল হাসনাত জানান, দেশী পেঁয়াজের ভালো সরবরাহ থাকায় বেশ কিছুদিন ধরে পেঁয়াজের দাম স্থিতিশীল ছিল। অন্যদিকে নিষেধাজ্ঞা উঠিয়ে পেঁয়াজ রফতানির অনুমতিও দিয়েছিল ভারত। কিন্তু শুল্ক বহাল থাকায় ভারত থেকে পেঁয়াজ আমদানি করে লাভবান হতে পারছেন না ব্যবসায়ীরা। তাই আমদানি বর্তমানে বন্ধ।

তিনি আরো বলেন, ‘আমদানি বন্ধ থাকার কারণে মোকামগুলোয় পেঁয়াজ মজুদ করে দাম বাড়িয়ে দিয়েছেন আড়তদাররা। সেই সঙ্গে অনেক কৃষক বাড়তি দামের আশায় পেঁয়াজ মজুদ রেখে অল্প করে পেঁয়াজ বিক্রি করছেন। এতে মোকামে পেঁয়াজের সরবরাহ কমায় দাম ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। এক সপ্তাহ আগে মোকামে প্রতি মণ পেঁয়াজ প্রকারভেদে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৪০০ টাকা বিক্রি হলেও বর্তমানে ‌আমাদের মণপ্রতি ২ হাজার ৮০০ টাকায় পেঁয়াজ কিনতে হচ্ছে, যা আগের দামের তুলনায় ৪০০-৫০০ টাকা বেশি।

আবুল হাসনাত আরো বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে বাজারে পণ্যটির সরবরাহ বাড়বে। সরবরাহ বাড়লে বাজারে পেঁয়াজের দাম কমে আসবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার