ক্যাটাগরি: আন্তর্জাতিক

হজের নতুন আইন কার্যকর করলো সৌদি

পবিত্র হজ নিয়ে আবারও নতুন আইন কার্যকর করল সৌদি আরব সরকার। রোববার (০২ জুন) থেকে আগামী ২০ জুন পর্যন্ত সৌদিতে অবস্থানকারী সবাইকে এই আইন মানতে হবে। নয়তো জরিমানাসহ কঠোর শাস্তি ভোগ করতে হবে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, সৌদি নাগরিক, পর্যটক, যে কোনো উদ্দেশ্যে সৌদিতে অবস্থানকারী ব্যক্তি সবাই নতুন আইনের আওতাভুক্ত হবেন। তারা কেউ অনুমতি ছাড়া হজ করতে পারবেন না।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যমটিতে বলা হয়, অনুমতি না নিয়ে হজ পালনকারীদের শনাক্তে কাজ করবে কর্তৃপক্ষ। এমন কাউকে পবিত্র নগরীতে পাওয়া গেলে ১০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে।

এছাড়া অনুমতি ছাড়া কেউ হজযাত্রীদের পরিবহন করতে পারবে না। যদি কেউ করে, তাহলে তাকে ছয় মাস পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হবে। সেই সঙ্গে ৫০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা গুণতে হবে। যা বাংলাদেশি মুদ্রায় দেড় লাখ টাকার বেশি।

অনুমতি ছাড়া কেউ মক্কা নগরী, কেন্দ্রীয় হজ এলাকা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চেকপয়েন্ট, স্ক্রিনিং সেন্টার এবং অস্থায়ী নিরাপত্তা চেকপয়েন্ট এলাকায় প্রবেশ করতে পারবে না।

নতুন আইন অনুযায়ী, প্রবাসী নিয়ম লঙ্ঘন করলে তাকে জরিমানা করে নিজ দেশে ফেরত পাঠানো হবে। এমনকি তার উপর সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

আইনে আরও বলা হয়েছে যে ভিজিট ভিসাধারীরা হজ করতে পারবেন না। তাদের হজ করতে দেওয়া হচ্ছে না। দর্শনার্থীদের ২ জুন থেকে ২১ জুন পর্যন্ত মক্কায় ভ্রমণ বা অবস্থান এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে। অন্যথায় তাদেরও শাস্তির আওতায় আনা হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভিজিট ভিসাধারী ২০ হাজারেরও বেশি হজযাত্রী হজের নিয়ম লঙ্ঘন করেছেন। তাদের মক্কায় থাকতে নিষেধ করা হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার