ক্যাটাগরি: জাতীয়

শিগগির মিউটেশন-খতিয়ান-ভূমিকরের আন্তঃসংযুক্ত সেবা শুরু হচ্ছে: ভূমি সচিব

শিগগির ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে দ্বিতীয় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. খলিলুর রহমান। রোববার (২ জুন) রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে এক কর্মশালায় ভূমি সচিব এ কথা বলেন।

রেজিস্ট্রেশন-মিউটেশন সিস্টেমের আন্তঃসংযোগ সমন্বয়ের লক্ষ্যে আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ও ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাদের জন্য অ্যাক্সেস টু ল্যান্ড ডাটা শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

ভূমি সচিব বলেন, এ ব্যবস্থায় আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে। ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সঙ্গে-সঙ্গে হোল্ডিং নম্বর দেওয়া ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এছাড়া ভূমি সেবার সব তথ্যও কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

খলিলুর রহমান বলেন, স্মার্ট ভূমি সেবার সফল বাস্তবায়ন করতে হলে জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম সমন্বয়পূর্ণভাবে একই তালে কাজ করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা ও বলিষ্ঠ নেতৃত্বে গত বছর ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার সঙ্গে ভূমি নামজারি ব্যবস্থার আন্তঃসংযোগের কাজ শুরু হয়েছে। একই সঙ্গে ভূমি সেটেলমেন্ট ও জরিপ ব্যবস্থাপনাও এর আওতায় আনা হচ্ছে।

কর্মশালায় ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী এবং ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার